• রোববার, ০৫ জুলাই ২০২০, ২১ আষাঢ় ১৪২৭  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

৪৪ বছরের রেকর্ড ভাঙল ৪ মাসে, করোনায় মৃত্যুর ইতিহাস যুক্তরাষ্ট্রে

  আন্তর্জাতিক ডেস্ক

২৯ মে ২০২০, ০৯:৪১
করোনা আক্রান্ত রোগী
করোনা আক্রান্ত রোগী (ছবি : সংগৃহীত)

করোনা মহামারীতে বিধ্বস্ত মার্কিন যুক্তরাষ্ট্র। মাত্র ৪ মাসে এক লাখের বেশি মৃত্যু- এত লাশ এর আগে কখনও দেখেনি প্রভাবশালী এ দেশটি। বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে ৪৪ বছর ধরে যুদ্ধ করেছে যুক্তরাষ্ট্র। এসব যুদ্ধের প্রাণহানির রেকর্ডও ভেঙে গেছে এ ৪ মাসে।

করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার পর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এটিকে অদৃশ্য শত্রু বলে আখ্যায়িত করে ভাইরাসটির বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছিলেন। কিন্তু সে যুদ্ধে এখনও জয়ী হতে পারেনি দেশটি।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, ১৯৫০ থেকে ১৯৫৩ সালে হওয়া কোরিয়া যুদ্ধে যুক্তরাষ্ট্রের সাড়ে ৩৬ হাজার সেনা মারা যান। ১৯৬১ থেকে ১৯৭৫ সাল পর্যন্ত ভিয়েতনাম যুদ্ধে মারা গেছেন আরও ৫৮ হাজার সেনা। ২০০৩ থেকে ২০১১ পর্যন্ত ইরাক যুদ্ধে যুক্তরাষ্ট্রের সাড়ে ৪ হাজার সেনার মৃত্যু হয়েছে।

এরপর ২০০১ থেকে শুরু হওয়া আফগানিস্তান যুদ্ধে এ পর্যন্ত মারা গেছেন ২ হাজার মার্কিন সেনা। এসব যুদ্ধে সব মিলিয়ে যুক্তরাষ্ট্রের ১ লাখ ৫শ’ সেনা সদস্যের মৃত্যু হয়েছে। আর মাত্র ৪ মাসের করোনাঝড়ে দেশটিতে মারা গেছেন ১ লাখ ২ হাজারের বেশি মানুষ।

বাংলাদেশ সময় বৃহস্পতিবার রাত সাড়ে ১২টা পর্যন্ত ওয়ার্ল্ডওমিটারসের তথ্য অনুযায়ী- বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৫৮ লাখ ৫৪ হাজার ৯২৩ জন। মারা গেছেন ৩ লাখ ৫৯ হাজার ৯০২ জন। অবস্থা আশঙ্কাজনক ৫২ হাজার ৯৯১ জনের।

সুস্থ হয়েছেন ২৫ লাখ ৪০ হাজার ১৯ জন। গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৬ হাজার ৪৭৫ জন, মারা গেছেন ৫ হাজার ২৮৩।

বিশ্বে করোনায় আক্রান্ত ও প্রাণহানিতে শীর্ষে যুক্তরাষ্ট্র। দেশটিতে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন ১ হাজার ৫৩৫ জন। এ নিয়ে দেশটিতে মৃতের সংখ্যা ১ লাখ ২ হাজার ৭৯৩ জন। দেশটিতে আক্রান্ত ১৭ লাখ ৫৭ হাজার ১৬ জন।

এদিকে করোনা ভাইরাসে আরও বেশি সংক্রমণের আশঙ্কা মাথায় রেখেই আজ থেকে ধীরে ধীরে খুলতে শুরু করবে ওয়াশিংটন ডিসি। যুক্তরাষ্ট্রের রাজধানীর মেয়র মুরিয়েল বাউসার এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, অতিথিদের বাইরে বসানোর শর্তে রেস্তোরাঁ খোলা যাবে। সীমিত পরিসরে খুলবে বারবার শপ ও হেয়ার সেলুন। অপ্রয়োজনীয় ব্যবসা প্রতিষ্ঠান খোলা যাবে শর্তসাপেক্ষে।


ওডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড