• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

এবার থাইল্যান্ডে বানরের ওপর করোনা ভ্যাকসিনের ট্রায়াল শুরু

  আন্তর্জাতিক ডেস্ক

২৬ মে ২০২০, ০৯:৫৭
করোনার ভ্যাকসিন
করোনার ভ্যাকসিন (ছবি : সংগৃহীত)

এবার করোনা ভ্যাকসিনের পরীক্ষা শুরু করেছে থাইল্যান্ড। বানরের ওপর করোনার ভ্যাকসিনের ট্রায়াল শুরু করেছে থাইল্যান্ড সরকার। গত শনিবার থেকে এই ট্রায়ালের কাজ শুরু করা হয়েছে।

থাইল্যান্ড প্রশাসনের এক কর্মকর্তা জানিয়েছেন, প্রথমে ইদুঁরদের ওপর এই ভ্যাকসিনের ট্রায়াল করা হয়। সেই পরীক্ষা সফল হয়েছে। এরপরেই বানদরদের ওপর ভ্যাকসিনের ট্রায়াল দেওয়ার কাজ শুরু হয়।

থাইল্যান্ডের উচ্চশিক্ষা, বিজ্ঞান মন্ত্রী সুভিট মেয়সিনসি জানান, বানরের ওপর পরীক্ষা সফল হবে বলেই আশা করা হচ্ছে। সেপ্টেম্বরের মধ্যে এই পরীক্ষার ফলাফল জানা যাবে। তারপর বৃহত্তর পদক্ষেপের কথা অর্থাৎ মানব শরীরে ট্রায়ালের কাজ শুরু করার ভাবনা-চিন্তা করা হচ্ছে।

মানব জাতির স্বার্থে এই ট্রায়াল শুরু করা হয়েছে বলে জানিয়েছেন থাইল্যান্ডের প্রাইম মিনিস্টার প্রায়ুথ চান-ওচা। তাঁর নির্দেশেই কাজ শুরু হয়েছে ও গোটা বিশ্বের লড়াই থাইল্যান্ডও সামিল বলে জানিয়েছেন উচ্চশিক্ষা মন্ত্রী।

গত বুধবারই এই ভ্যাকসিন ট্রায়ালের কথা ঘোষণা করেছিল থাইল্যান্ড। জানা গেছে, থাইল্যান্ডের দুটি কম্পানি এই ভ্যাকসিন তৈরির কাজ করছে।

এর আগে মার্কিন যুক্তরাষ্ট্রের সংস্থা মডার্না আইএনসি জানায়, তাদের তৈরি ভ্যাকসিন শরীরে প্রয়োজনীয় অ্যান্টিবডি তৈরি করতে অনেকটাই সফল হয়েছে। মোট ৪৫ জন স্বেচ্ছাসেবকের ওপর মডার্নার তৈরি ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছিল গত মার্চ মাসে। তবে এঁরা কেউই করোনা আক্রান্ত ছিলেন না। এদের মধ্যে ৮জনের শরীরে করোনার মোকাবিলা করার মতো প্রয়োজনীয় অ্যান্টিবডি তৈরি হয়েছে বলে খবরে জানা যায়।

ওডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড