• শনিবার, ১১ জুলাই ২০২০, ২৭ আষাঢ় ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

মৃদু ৩ উপসর্গতেও রয়েছে করোনার বিষাক্ত ছোবলের ভয়

  স্বাস্থ্য ডেস্ক

২৫ মে ২০২০, ১৯:৩১
করোনা ভাইরাস
করোনা ভাইরাস (ফাইল ছবি)

সময়ের সঙ্গে পাল্লা দিয়ে মহামারি হয়ে গর্জে ওঠা করোনা ভাইরাস রীতিমতো তাণ্ডব চালাচ্ছে পুরো বিশ্বে। প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত হওয়ার ফলে কমন যে সকল উপসর্গ দেখা দেয়, সেগুলো সম্পর্কে ইতোমধ্যে সবারই কমবেশি জানা হয়ে গেছে। জ্বর, গলাব্যথা, নিঃশ্বাসে সমস্যা হল করোনা ভাইরাসে আক্রান্তের প্রাথমিক ও প্রধান উপসর্গ।

তবে এখনও পর্যন্ত করোনা ভাইরাস সম্পর্কে সঠিক ও নির্দিষ্টভাবে তথ্য দিতে পারছেন না বিজ্ঞানী ও চিকিৎসকেরা। প্রতিনিয়তই পরিবর্তীত হচ্ছে এই ভাইরাসে জিনের গঠন। ফলে এই মরণব্যাধিতে আক্রান্ত হওয়ার উপসর্গের মাঝেও দেখা দিচ্ছে পরিবর্তন ও বৈচিত্র্য। এমনকি কোন রকম উপসর্গ দেখা না দিলেও তার মাঝে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গিয়েছে।

এ সকল কারণে সুস্থ ও নিরাপদ থাকার জন্য বাড়তি সতর্কতা অবলম্বন করা খুবই জরুরি। আজকে জানুন এমন কিছু মৃদু শারীরিক উপসর্গ সম্পর্কে যা আপাত দৃষ্টিতে সাধারণ শারীরিক সমস্যা মনে হলেও, এ সমস্যাগুলোর পেছনে লুকিয়ে থাকতে পারে ভয়াল করোনা ভাইরাস।

শারীরিক ক্লান্তি বোধ করা

করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার অন্যতম মৃদু লক্ষণ হল শারীরিকভাবে ক্লান্ত বোধ করা। মার্সি মেডিক্যাল সেন্টারের প্রাইমারি কেয়ার ফিজিশিয়ান সুজান বেজার, এমডি জানান, ভাইরাল এই ইনফেকশনে আক্রান্ত ব্যক্তি সম্পূর্ণভাবে ক্লান্ত ও পরিশ্রান্ত বোধ করে। কারণ ভাইরাসের বিপক্ষে যুদ্ধ করার জন্য শরীরের প্রচুর এনার্জি ক্ষয় হয়। এতে করে নিজের জন্য ও প্রতিদিনের স্বাভাবিক জীবনযাত্রা বহাল রাখার জন্য খুব অল্প শক্তিই বিদ্যমান থাকে।

মুখে অনেক বেশি থুতু জমা

স্বাভাবিকের চাইতে মুখের ভেতরে অনেক বেসি থুতু অথবা শ্লেষ্মা জমবে এবং কফের মত করে ফেলে দেওয়া লাগবে। কোভিড-১৯ এর ক্ষেত্রে এটা অনেকের মাঝেই দেখা যাচ্ছে। চিকিৎসকেরা জানাচ্ছেন, অন্তত এক-তৃতীয়াংশ করোনা ভাইরাসে আক্রান্ত রোগীর মাঝে এই উপসর্গটি দেখা গিয়েছে। ফিজিশিয়ান সুজান বেজার জানান, শ্বাসযন্ত্রের সমস্যার সঙ্গে অতিরিক্ত থুতু তৈরি হওয়ার সমস্যাটি সম্পর্কযুক্ত হওয়ায় এমনটা হয়ে থাকে।

আরও পড়ুন : ইদের নামাজের দ্বিতীয় সিজদায় মৃত্যুর কোলে ঢলে পড়লেন ইমাম

পেটের সমস্যা দেখা দেওয়া

করোনা ভাইরাসে আক্রান্ত বহু রোগীর মাঝে ডায়রিয়া ও বমিভাবে সমস্যা দেখা গিয়েছে। বিষয়টি নিয়ে ফিজিশিয়ান সুজান বেজার বলেন, এই ভাইরাসে আক্রান্ত হওয়ার ফলে কেন ডায়রিয়ার মতো সমস্যা দেখা দিচ্ছে সেটার পেছনে সঠিক কোন কারণ খুঁজে পাওয়া যায়নি। অ্যামেরিকান জার্নাল অব গ্যাস্ট্রোএন্টারোলজি তাদের নতুন এক গবেষণা থেকে জানাচ্ছে, কোভিড-১৯ এর নতুন একটি গ্রুপ কিছু রোগীর ক্ষেত্রে পরিপাকজনিত সমস্যা, বিশেষত ডায়রিয়ার সমস্যাটি তৈরি করে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড