• সোমবার, ২৫ মে ২০২০, ১১ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনা ঠেকাতে হ্যান্ড গ্লাভস কতখানি কার্যকর?

  স্বাস্থ্য ডেস্ক

২১ মে ২০২০, ২৩:৪৯
হ্যান্ড গ্লাভস
করোনা ঠেকাতে হ্যান্ড গ্লাভস কতখানি কার্যকর? (প্রতীকী ছবি)

ছোট্ট আণুবীক্ষণিক জীব নোভেল করোনা ভাইরাস বা কোভিড-১৯ এর তাণ্ডবে যেন ভেঙেচুরে যাচ্ছে পুরো বিশ্ব। যার আঁচ থেকে রেহায় পায়নি বাংলাদেশও। প্রতিদিনই বৃদ্ধি পাচ্ছে এই মরণ ভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা। ফলে আতঙ্কের মুখে থাকতে হচ্ছে সকলকে।

তবে বিশেষজ্ঞরা জানিয়েছেন, আতঙ্কিত না হয়ে সুরক্ষিত থাকার সঠিক নিয়ম ও বিধিনিষেধ মেনে চললেই নিরাপদ থাকা সম্ভব হবে। যার জন্য বাড়িতে থাকা, মাস্ক পরা, হ্যান্ড গ্লাভস পরা, হাত নিয়মিত সাবানের সাহায্যে ২০ সেকেন্ড সময় নিয়ে ধোয়া প্রধান ও অন্যতম।

এই মরণব্যাধিটি বায়ুবাহিত হলেও, মানুষের শারীরিক স্পর্শের মাধ্যমে এটা ছড়ায় বহুগুণ দ্রুত। হাতের সামান্য একটি স্পর্শও ভয়াল রূপ ধারণ করতে পারে। এ কারণে করোনা পরিস্থিতির শুরু থেকেই বারবার হাত ধোয়ার প্রতি জোর দেওয়া হচ্ছে।

নিতান্ত প্রয়োজন ও জরুরি কাজে ঘরের বাইরে যেতে হলেও মাস্ক ও গ্লাভস পরে তবেই বের হওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে। এখানে একটি বিষয় সম্পর্কে অবগত হওয়া খুবই জরুরি- হ্যান্ড গ্লাভস করোনা ভাইরাস প্রতিরোধে কতখানি কার্যকর সে বিষয়ে পরিষ্কার ধারণা রাখা।

জেনে অবাক হবেন, বহু চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা বলছেন- হ্যান্ড গ্লাভস করোনা ভাইরাস থেকে কোনো ধরনের বাড়তি সুরক্ষাই প্রদান করে না। বিশেষজ্ঞদের মতে, খালি হাতের চাইতে হ্যান্ড গ্লাভস মানসিকভাবে বাড়তি সুরক্ষার একটি মিথ্যা ধারণা জন্ম দেয় মাত্র!

নিউ ইয়র্ক মেডিক্যাল কলেজের গভর্মেন্ট অ্যাফেয়ার্সের ভাইস প্রেসিডেন্ট রবার্ট অ্যামলার, এমডি জানান, হ্যান্ড গ্লাভস থেকেও যে কোন স্থানে করোনা ভাইরাস ছড়াতে পারে, বিশেষত নিজের মুখে। গ্লাভস ব্যবহার ততক্ষণ পর্যন্ত নিরাপদ যতক্ষণ না নিজের মুখে হাত দেওয়া হচ্ছে। কারণ গ্লাভস পরে থাকা অবস্থাতে অনেক জিনিসের স্পর্শে আসা হয়, অনেক জিনিসপত্র ধরতে হয়। এরপর যদি ভুলবশত মুখে হাত দেওয়া হয় তবে গ্লাভস পরার কোন অর্থই আর থাকে না।

এ দিকে, মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়েস্টমেড মেডিক্যাল গ্রুপের ডেপুটি ডিরেক্টর স্যান্ড্রা ক্যাশ, এমডি জানাচ্ছেন, হ্যান্ড গ্লাভস পরার ও খোলার সঠিক নিয়ম বেশিরভাগ মানুষ জানেন না। ভুলভাবে হ্যান্ড গ্লাভস খোলা কিংবা ছিড়ে ফেলার ফলে ত্বক সরাসরি করোনা ভাইরাসের সংস্পর্শে চলে আসে। কারণ হ্যান্ড গ্লাভস পরে থাকা অবস্থায় বহু স্থানে হাত দেওয়া হয়।

আরও পড়ুন : করোনাকে কাছে ঘেঁষতে দেবে না যে ১০ খাবার

তিনি জানান, হ্যান্ড গ্লাভস বাসায় এসেই খুলে ফেলতে হবে এবং অবশ্যই খোলার পর সাবানের সাহায্যে হাত ধুয়ে নিতে হবে। সেই সাথে তিনি খোলার নিয়মও জানিয়ে দেন। এক হাতের সাহায্যে অন্য হাতের গ্লাভ চিমটি দিয়ে টেনে অর্ধেক খুলতে হবে। এরপর অর্ধেক গ্লাভ খোলা হাতের সাহায্যে অন্য হাতের গ্লাভটি খুলতে হবে। খেয়াল রাখতে হবে গ্লভের বাইরের অংশের সাথে ত্বকের যেন স্পর্শ না ঘটে। এরপর এক হাতের সাহায্যে দুইটি গ্লাভ খুলে গ্লাভের ভেতরের অংশে উল্টে সরাসরি ময়লার বালতিতে ফেলে দিতে হবে।

মূলত হ্যান্ড গ্লাভস পরে মুখে স্পর্শ না করলে, অহেতুক অপ্রয়োজনীয় স্থানে হাত না দিলে এবং সঠিক নিয়মে হ্যান্ড গ্লাভস খুলে হাত ধুয়ে নিলে তবেই হ্যান্ড গ্লাভস সুরক্ষা দেওয়ার কাজটি করবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড