• সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

শুধু সর্দি-কাশিই নয়, শরীর ঠাণ্ডা হয়ে আসাও করোনার লক্ষণ!

  স্বাস্থ্য ডেস্ক

২৭ এপ্রিল ২০২০, ১৯:২৪
করোনা ভাইরাস
করোনা ভাইরাস (ফাইল ছবি)

ছোট্ট একটি আণুবীক্ষণিক জীব করোনা ভাইরাস বা কোভিড-১৯। প্রাণঘাতী এই ভাইরাসের বিষাক্ত ছোবলে যেন ভেঙেচুরে যাচ্ছে পুরো পৃথিবী। কোথায় থেকে এসেছে এই মারণ ভাইরাস, কী ধরনের লক্ষণ দেখা দেয় করোনায় আক্রান্ত হলে- এই প্রশ্নগুলো নিয়ে এখনো গবেষণা করছেন গবেষকরা। এতদিন পর্যন্ত শুধু সর্দি, কাশিই ছিল করোনার উপসর্গ।

কিন্তু কয়েক দিন আগে গবেষকরা জানিয়েছিলেন, বার বার শরীরে কাঁপুনি, পেশী ব্যথা, মাথা ব্যথা, গলা ব্যথা এবং কোনো কিছুর স্বাদ না পাওয়াও হতে পারে করোনার লক্ষণ। আর এবার আরও একটি নতুন লক্ষণ দেখা যাচ্ছে।

মার্কিন গবেষকরা দেখেছেন, পুরনো উপসর্গ ছাড়াও একাধিক লক্ষণ শরীরে দেখা দিলেও কেউ করোনায় প্রবলভাবে আক্রান্ত হতে পারে। মার্কিন যুক্তরাষ্ট্রের সেন্টারস ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের বিজ্ঞানীরা বলছেন ৬টি লক্ষণের কথা। তারা বলছেন, শরীর ঠাণ্ডা হয়ে যাওয়া, বার বার কাঁপুনি, পেশী ব্যথা, গলা ব্যথা, মাথা ব্যথা এবং কোনো কিছুর স্বাদ না পাওয়া করোনায় আক্রান্ত হওয়ার লক্ষণ। এর মধ্যে নতুন সংযোজন হলো শরীর হঠাৎ করে ঠাণ্ডা হয়ে যাওয়া।

আরও পড়ুন : করোনা ভাইরাস দেহের কোষে প্রবেশের ক্ষেত্রে বাধা দেয় নিকোটিন!

বিশ্বে ৩০ লাখ ছাড়িয়ে গেছে করোনার আক্রান্তের সংখ্যা। মৃতের সংখ্যা দুই লাখ ছাড়িয়েছে। সুস্থ হয়েছেন ৮ লাখ ৮২ হাজার ৯৫৪ জন। এ দিকে, মার্কিন যুক্তরাষ্ট্রে আক্রান্তের সংখ্যা ১০ লাখের দোর গোঁড়ায়। ৫৫ হাজার ছাড়িয়েছে মৃত্যুর মিছিল। এমন পরিস্থিতিতে সে দেশে করোনার একাধিক নতুন উপসর্গ ধরা পড়ছে।

সূত্র: এবিসি নিউজ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড