• মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনা নিয়ে ফাঁস হওয়া গবেষণায় আশা জাগানো তথ্য

  স্বাস্থ্য ডেস্ক

১৮ এপ্রিল ২০২০, ২১:৩৬
গবেষণা
করোনা নিয়ে ফাঁস হওয়া গবেষণা (ছবি : সংগৃহীত)

মহামারি করোনা ভাইরাসের দাপটে কাঁপছে সারা বিশ্ব। প্রাণঘাতী এই ভাইরাসের বিষাক্ত ছোবল ঠেকাতে লকডাউনের মাঝে ঘরবন্দি লাখ লাখ মানুষ। ইতোমধ্যেই এই মারণ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন প্রায় দেড় লাখ। আক্রান্ত ছাড়িয়েছে ২২ লাখের ঘর। তবে এখন পর্যন্ত করোনা বধের কোনো ওষুধ উদ্ভাবন হয়নি।

রোদ ও গরমে প্রাণঘাতী এই ভাইরাস ধ্বংস হয় বলে অনেকেরই ধারণা রয়েছে। তবে এর স্বপক্ষে কোনো প্রমাণ এখনো পর্যন্ত পাওয়া যায়নি। তবে এবার সূর্যের আলোয় করোনা ভাইরাস ধ্বংস হয় বলে মনে করছেন মার্কিন গবেষকরাও।

এ বিষয়ে ইউএস ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটি একটি গবেষণা চালাচ্ছে। তাদের গবেষণাপত্রের কিছুটা অংশ সম্প্রতি ফাঁস হয়ে যায়। সেখানে দেখা যাচ্ছে মার্কিন গবেষকরা মনে করছেন, চড়া রোদে খুব তাড়াতাড়ি ধ্বংস হয়ে যায় করোনার জীবাণু। তবে এই বিষয়ে আরও পরীক্ষার প্রয়োজন বলেও সেখানে উল্লেখ করা হয়েছে।

চড়া রোদে থাকলে কোনো সারফেস বা স্যলাইভার ড্রপলেটে বেশিক্ষণ বেঁচে থাকতে পারে না করোনা ভাইরাস। এমনটাই মনে করছেন মার্কিন গবেষকরা। তবে এখনই নিশ্চিত করে এই বিষয়টি বলার সময় আসেনি বলেও জানানো হয়েছে। লিক হয়ে যাওয়া গবেষণাপত্রের বিষয়ে কোনো মন্তব্য করতে চাননি ডিএইচএস মুখপাত্র।

তবে মার্কিন যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটির এক মুখপাত্র জানিয়েছেন, ডিপার্টমেন্ট করোনার বিরুদ্ধে লড়াই করার জন্য সিদ্ধান্ত নিয়েছে। তাদের কাছে আমেরিকানদের স্বাস্থ্য ও সুরক্ষাই শীর্ষ অগ্রাধিকার। তবে নীতিমালা অনুসারে তিনি এই গবেষণা নিয়ে কোনো ধরনের মন্তব্য করতে চাননি।

আরও পড়ুন : চা পানেই মুক্তি মিলবে করোনার ছোবল থেকে!

এর আগে ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) গবেষকরা জানিয়েছিলেন, উষ্ণ দেশগুলোতে করোনা ভাইরাস কম ছড়ায়। ইমিউনোলজিস্ট অ্যান্থনি স্টিফেন ফাউসি এক প্রেস ব্রিফিংয়ে বলেছিলেন, গ্রীষ্মের মাসগুলোতে করোনা ভাইরাসের সংক্রমণ কমে যেতে পারে।

সূত্র: মিরর।

ওডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড