• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনার বিষাক্ত ছোবল রোধে কোন সাবান বেশি কার্যকর?

  স্বাস্থ্য ডেস্ক

১৮ এপ্রিল ২০২০, ১৯:২১
সাবান
সাবান দিয়ে হাত ধোয়া (প্রতীকী ছবি)

মহামারি করোনা ভাইরাস বা কোভিড-১৯ এর বিষাক্ত ছোবলে যেন ভেঙেচুরে যাচ্ছে পৃথিবী। বৈশ্বিক এই মহামারির প্রভাব ও সংক্রমণ রোধে সবচেয়ে বেশি জোর দেওয়া হচ্ছে ঘন ঘন সাবান-পানি বা স্যানিটাইজার দিয়ে হাত পরিষ্কার রাখার প্রতি। কারণ বায়ুবাহিত এই ভাইরাসটি ছোঁয়াচে হওয়ার পাশাপাশি হাতের সামান্য কয়েক সেকেন্ডের স্পর্শ থেকেই সুস্থ ব্যক্তির শরীর সংক্রমিত হতে পারে এই ভাইরাসের দ্বারা।

হাত পরিষ্কারের ক্ষেত্রে বলা হচ্ছে সাবানের সাহায্যে অন্তত পক্ষে ২০ সেকেন্ড সময় নিয়ে আঙুলের মাঝে অংশ ও নখের নিচের অংশ পরিষ্কার করে হাত ধোয়ার জন্য। এতে করে করোনা ভাইরাসের জীবাণুকে পুরোপুরি ধ্বংস করা সম্ভব হবে।

এ সময়ে সাবান মূলত পাওয়া যায় দুই ভাবে- সোপ বার এবং লিকুইড সোপ। সংকটপূর্ণ এই সময়ে কেউই কোনো ধরনের ঝুঁকি নিতে চাইবেন না। সেক্ষেত্রে স্বাভাবিকভাবেই একটি প্রশ্ন চলে আসে, কোন সাবানটি করোনা ভাইরাস ধ্বংসে কার্যকর ও কোন সাবান ব্যবহারে বেশি উপকারিতা পাওয়া যাবে?

এখানে খুবই দারুণ একটি বিষয় হল সাবান যেমনই হোক না কেন, বার সোপ বা লিকুইড- উভয়ই সমানভাবে হাতে থাকা জীবাণু, ব্যাকটেরিয়া, ভাইরাস অথবা রোগ সৃষ্টিকারী অন্যান্য মাইক্রোঅর্গানিজম দূর করতে কার্যকর। এমনটাই জানাচ্ছেন মার্কিন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব পিটসবার্গ মেডিক্যাল সেন্টারের ইনফেকশন প্রিভেনশন অ্যান্ড হসপিটাল এপিডেমিলজি বিভাগের মেডিক্যাল ডিরেক্টর গ্রাহাম সিনডার, এমডি, এমএস।

তিনি জানান, পানির সাহায্যে হাতে সাবানের তৈরি ফেনা একই সঙ্গে হাতে থাকা ময়লা ও অন্যান্য ক্ষতিকর জীবাণুদের সরিয়ে ফেলে। একই সঙ্গে যে কোনো ঘরানার ও প্রকারের সাবানই কোভিড-১৯ কে অকার্যকর করতে সক্ষম। কারণ এই ভাইরাসটির উপরের আবরণ হল লিপিড মেমব্রেনস বা ফ্যাট। যা সাবানের মলিকিউলস দ্বারা সহজেই ভেঙে যায় এবং ভয়াল এই ভাইরাসকে অকার্যকর ও ধ্বংস করে দেয়।

আরও পড়ুন : হৃদরোগ থাকলে করোনার ঝুঁকি বেশি, জেনে নিন কী করবেন

এক্ষেত্রে বিশেষজ্ঞরা জানাচ্ছেন, নিজেকে সুরক্ষিত রাখতে কোন ধরনের সাবান (বার সোপ অথবা লিকুইড সোপ) ব্যবহার করবেন সেটা সম্পূর্ণই নিজের ব্যক্তিগত পছন্দের বিষয়। এমন নয় যে, একটা বাদে অন্যটি বেছে নিলে নিজেকে বেশি সুরক্ষিত রাখা সম্ভব হবে। এমনকি অ্যান্টিব্যকটেরিয়াল সাবান ও সাধারণ সুগন্ধি সাবানও একই রকম কাজ করবে জীবাণু ধ্বংসে। তবে যে ধরনের সাবানই ব্যবহার করা হোক না কেন, ২০ সেকেন্ড সময় নিয়েই হাত পরিষ্কার করতে হবে।

ওডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড