• শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

সোয়াইন ফ্লু-র চেয়েও ১০ গুণ ভয়ঙ্কর করোনা ভাইরাস!

  স্বাস্থ্য ডেস্ক

১৪ এপ্রিল ২০২০, ২২:২১
করোনা ভাইরাস
করোনা ভাইরাস (ফাইল ছবি)

প্রাণঘাতী করোনা ভাইরাসের বিষাক্ত ছোবলে যেন ভেঙেচুরে যাচ্ছে পুরো বিশ্ব। সংক্রমণের বিস্তার ঠেকাতে এরই মধ্যে দেশে দেশে চলছে লকডাউন, নেওয়া হয়েছে নানা পদক্ষেপ। তবে এতকিছুর পরেও মারণ এই ভাইরাসের বিস্তার ঠেকানো যেন সম্ভব হচ্ছে না। প্রতি মিনিটে আক্রান্তের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে।

এক দশক আগে এভাবেই মহামারি আকার ধারণ করেছিল সোয়াইন ফ্লু ভাইরাস। বিশ্বজুড়ে আতঙ্ক ছড়িয়েছিল সেবারও। কিন্তু তার থেকে এবারের মহামারির বিস্তার ও মৃত্যুর ঘটনা অনেকটাই বেশি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, সোয়াইন ফ্লু-র থেকেও ১০ গুণ মারাত্মক এই করোনা ভাইরাস।

২০০৯ সালের জানুয়ারি থেকে ২০১০ এর আগস্ট পর্যন্ত রীতিমতো তাণ্ডব চালিয়েছিল সোয়াইন ফ্লু। আক্রান্ত হয়েছিল ১৬ লাখ মানুষ। মৃত্যু হয়েছিল ১৮ হাজার ৪৪৯ জনের। তবে নোভেল করোনা ভাইরাস এরই মধ্যে সোয়াইন ফ্লু-কে টপকে গেছে। করোনায় বিশ্বজুড়ে ইতোমধ্যেই প্রায় ২০ লাখ মানুষ আক্রান্ত হয়েছে। মৃত্যু হয়েছে ১ লাখ ২১ হাজার। কীভাবে এই ভাইরাস এত দ্রুত গতিতে ছড়িয়ে পড়ছে সেটা নিয়ে ধন্দে পড়েছেন বিজ্ঞানীরাও। সবচেয়ে বড় আতঙ্কের কথা হলো এখনও পর্যন্ত প্রাণঘাতী এই ভাইরাসের কোনো প্রতিষেধক আবিষ্কার হয়নি।

আরও পড়ুন : ছোটবেলায় দেওয়া বিসিজি টিকায় করোনা ভালো হয়?

এ দিকে, ডব্লিউএইচও- এর উচ্চপদস্থ কর্মকর্তা টেড্রোস আধানম গেব্রেসাস জানিয়েছেন, ‘সোয়াইন ফ্লু-র থেকেও অনেক বেশিমাত্রায় ছড়িয়ে পড়ছে এই ভাইরাস। আমরা জানি করোনা ভাইরাস অনেক দ্রুত ছড়িয়ে পড়ছে। আর এটা অনেক বেশি মারাত্মক। নার্সিং হোমের মতো জায়গায় এই রোগ দ্রুত ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে। তবে টেস্ট করে আইসোলেট করলে সমাধান আসা সম্ভব।’

তিনি আরও জানান, অনেক দেশে প্রত্যেক ৩ থেকে ৪ দিনে আক্রান্তের সংখ্যা দ্বিগুণ হচ্ছে। তাই এখনও সতর্কতা কমানোর সময় আসেনি।

সূত্র: ফ্রেন্স ২৪।

ওডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড