• মঙ্গলবার, ২৬ মে ২০২০, ১২ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনা ভাইরাস শনাক্ত হয়নি উত্তর কোরিয়ায়!

  আন্তর্জাতিক ডেস্ক

০৯ এপ্রিল ২০২০, ১৪:৩৫
উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং ঊন
উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং ঊন (ছবি : সংগৃহীত)

বিশ্বব্যাপী এক আতংকের নাম প্রাণঘাতী করোনা ভাইরাস। সময়ের সঙ্গে পাল্লা দিয়ে প্রাণহানি আর আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। এখন পর্যন্ত ২০৯টি দেশ ও অঞ্চলে করোনা ভাইরাসের প্রকোপ ছড়িয়ে পড়েছে। বিশ্বের বিভিন্ন দেশে করোনায় মোট আক্রান্তের সংখ্যা ১৫ লাখ ১৮ হাজার ২৩।

অপরদিকে প্রাণঘাতী করোনায় মৃত্যু হয়েছে ৮৮ হাজার ৪৫৭ জনের। তবে এখন পর্যন্ত চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে উঠেছেন ৩ লাখ ৩০ হাজার ৩৫৭ জন।

এদিকে উত্তর কোরিয়ার মোট ৭০০ জনের বেশি মানুষের কভিড-১৯ করোনা ভাইরাস পরীক্ষা করা হয়েছে। এ পর্যন্ত ৫০০ এর বেশি মানুষকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এসব তথ্য জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। 

এদিকে পিয়ংইয়ং জানিয়েছে,  বৃহস্পতিবার (৯ এপ্রিল) পর্যন্ত উত্তর কোরিয়ায় কারও করোনা ভাইরাস শনাক্ত হয়নি।

উত্তর কোরিয়া সরকারের এমন ভাষ্য নিয়ে অনেকেরই প্রশ্ন রয়েছে। তবে ভাইরাস বিশ্বের ছড়িয়ে পড়ার শুরু থেকে বেশ কিছু কঠোর পদক্ষেপ নিয়েছিল উত্তর কোরিয়া। 

জানুয়ারির শেষ দিকেই তারা তাদের সীমান্ত বন্ধ করে দেয়, চীনের সঙ্গে ব্যবসায়িক যোগাযোগও ছিন্ন করে। অথচ এই চীনের সাথেই উত্তর কোরিয়ার সিংহভাগ (১০ ভাগের ৯ ভাগ) বাণিজ্য হয়ে থাকে। 

উত্তর কোরিয়া সব কূটনীতিককে এক মাস কোয়ারেন্টাইনেও রেখেছিল। শুধু তাই নয়, শুরু থেকেই সাধারণ মানুষের গতিবিধি নিয়ন্ত্রণ করেছে উত্তর কোরিয়া। 
 

ওডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড