• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

লকডাউনের সুফল পাচ্ছে নিউজিল্যান্ড

  আন্তর্জাতিক ডেস্ক

০৯ এপ্রিল ২০২০, ১৩:২৯
নিউজিল্যান্ড
নিউজিল্যান্ড (ছবি : সংগৃহীত)

বিশ্বব্যাপী প্রাণঘাতী করোনা ভাইরাসের বিস্তার রোধে প্রাদুর্ভাব শুরুর পর থেকেই বিভিন্ন পদক্ষেপ নিয়েছে নিউজিল্যান্ড। এর সুফলও পাচ্ছে দেশটি। ইতোমধ্যেই দেশটিতে করোনায় আক্রান্তের সংখ্যা কমতে শুরু করেছে।

জানা যায়, করোনা ভাইরাসের বিস্তাররোধে এক মাসের লকডাউন ঘোষণা করে নিউজিল্যান্ড। সেই লকডাউন এখনও চলছে। এছাড়া প্রথম থেকেই দেশটিতে করোনার বিস্তাররোধে কড়াকড়ি আরোপ করা হয়েছিল। অন্য কোনো দেশ থেকে নিউজিল্যান্ডে পৌঁছালেই বাধ্যতামূলকভাবে ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ দেওয়া হয়েছিল।

একই সঙ্গে দেশটিতে সব ধরনের জনসমাগমের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়। গত তিন সপ্তাহের মধ্যে বুধবার দেশটিতে করোনায় আক্রান্তের সংখ্যা ছিল সর্বনিম্ন। দেশটিতে নতুন করে করোনায় আক্রান্তের সংখ্যা ২৯। গত চারদিন ধরেই আক্রান্তের সংখ্যা কমতে দেখা গেছে। দেশজুড়ে দু'সপ্তাহ ধরে লকডাউন এবং কড়াকড়ির কারণেই করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পেরেছে নিউজিল্যান্ড। এছাড়া সীমান্তে কড়াকড়ি আরোপের ঘোষণাও দিয়েছেন প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডার্ন।

যেসব নাগরিক বিদেশ থেকে ফিরেছেন এবং তাদের শরীরে করোনার কোনো লক্ষণ দেখা যায়নি তাদের বাড়িতে সেলফ আইসোলেশনে থাকার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী জেসিন্ডা।

নিউজিল্যান্ডে এখন পর্যন্ত করোনায় মোট আক্রান্তের সংখ্যা ১ হাজার ২৩৯ জন। তাদের মধ্য থেকে সুস্থ হয়ে উঠেছে ৩১৭ জন। তবে মারা গেছেন একজন।

ওডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড