• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিশাল করোনা হাসপাতাল বানাচ্ছে রাশিয়া

  আন্তর্জাতিক ডেস্ক

০৯ এপ্রিল ২০২০, ০৯:০৪
করোনা হাসপাতাল বানাচ্ছে রাশিয়া
করোনা হাসপাতাল বানাচ্ছে রাশিয়া (ছবি : সংগৃহীত)

করোনা ভাইরাস মোকাবিলায় বিশাল একটি হাসপাতাল বানাচ্ছে রাশিয়া। মাত্র একমাসের মধ্যেই তৈরি হবে এই হাসপাতাল। এতে ব্যয় করা হচ্ছে ৯২ মিলিয়ন পাউন্ড (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৯৭০ কোটি টাকা)। হাসপাতালটি দ্রুততম সময়ে চালু করতে দিনরাত কাজ করছেন অন্তত ১০ হাজার শ্রমিক।

জানা যায়, করোনা সংকট মোকাবিলায় রাশিয়ার তৈরি নতুন ১৮টি হাসপাতালের মধ্যেই এটাই সবচেয়ে বড় এবং একমাত্র এটা বাদে বাকি সবগুলোই তৈরি করছে দেশটির সেনাবাহিনী।

মস্কোর সুবিশাল এ হাসপাতালের প্রায় অর্ধেক বেডই হবে আইসিইউ (নিবিড় পরিচর্যা কেন্দ্র)। শহরের বর্তমান কম্মুনার্কা হাসপাতালটি ব্যবহৃত হবে শুধুমাত্র ভিআইপি রোগীদের জন্য।

রাশিয়ার প্রায় ৬৯ শতাংশ করোনা রোগীই এর রাজধানী শহরের হওয়ায় তাদের চিকিৎসার চাপ সামাল দিতে নতুন করে ভাবতে হচ্ছে কর্তৃপক্ষকে। এজন্যই মস্কোতে নতুন এই বিশাল হাসপাতাল তৈরি করা হচ্ছে।

প্রায় ৮ লাখ ৬১ হাজার বর্গফুট এলাকাজুড়ে তৈরি হচ্ছে হাসপাতালটি। থাকবে অন্তত ৬৫৬টি বেড। ইতোমধ্যেই সেখানে কাজ করার জন্য উচ্চবেতনে চিকিৎসাকর্মী নিয়োগ শুরু করেছে কর্তৃপক্ষ।

সারাবিশ্বের মতো রাশিয়াতেও দ্রুত বাড়ছে করোনার সংক্রমণ। দেশটিতে টানা দু’দিন এক হাজারের বেশি রোগী শনাক্ত হয়েছেন। সেখানে এপর্যন্ত শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৮ হাজার ৬৭২ জন। মারা গেছেন ৬৩ জন। সূত্র: ডেইলি মেইল

ওডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড