• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

জেনে নিন লকডাউন অমান্য করলে কোন দেশে কি শাস্তি?

  আন্তর্জাতিক ডেস্ক

০৭ এপ্রিল ২০২০, ১২:৩১
‘লকডাউন’
‘লকডাউন’

‘লকডাউন’ শব্দ দ্বারা আমরা কী বুঝি? ‘লকডাউন’-এর শাব্দিক অর্থ তালাবদ্ধ করে দেয়া। শব্দটির ব্যাখ্যায় ক্যামব্রিজ ডিকশনারিতে বলা হয়েছে, কোনো জরুরি পরিস্থিতির কারণে সাধারণ মানুষকে কোনো জায়গা থেকে বের হতে না দেয়া কিংবা ওই জায়গায় প্রবেশ করতে বাধা দেয়াই হলো ‘লকডাউন।’

এছাড়া অক্সফোর্ড ইংলিশ ডিকশনারিতে বলা হয়েছে, জরুরি সুরক্ষার প্রয়োজনে কোনো নিদিষ্ট এলাকায় জনসাধারণের প্রবেশ ও প্রস্থান নিয়ন্ত্রণ করাই ‘লকডাউন।’

করোনা ভাইরাস রুখতে অনেক দেশে চলছে লকডাউন। কার্যত গোটা বিশ্বই এখন লকডাউন। এদিকে লকাডাউন অমান্য যেন না করা হয় সে জন্য শাস্তির বিধানও করেছে কয়েকটি দেশ। আসুন তাহলে জেনে নেওয়া যাক কোন দেশে লকডাউন অমান্যে কি শাস্তি ?

১) গুলির নির্দেশ নাইজেরিয়া ও ফিলিপাইনে।

২) জেল জরিমানা ভারতে।

৩) দেশ থেকে তাড়িয়ে দেওয়ার নির্দেশ অস্ট্রেলিয়ার।

৪) ৭ বছরের জেল রাশিয়ায়।

৫) নারী পুরুষ আলাদা পানামায়।

৬) ইতালিতে সর্বোচ্চ ২১ বছর জেল।

৭) ৩৬০০ ইউরো জরিমানা অস্ট্রিয়াতে।

৮) সৌদিতে জরিমানা ও কারাদণ্ড।

৯) ২৫ হাজার ইউরো জরিমানা জার্মানিতে।

প্রসঙ্গত, প্রাণঘাতী করোনা ভাইরাসে মৃতের সংখ্যা ৭৪ হাজার ছাড়িয়েছে। এ পর্যন্ত বিশ্বজুড়ে মোট আক্রান্তের সংখ্যা ১৩ লাখ ৪৬ হাজার ২৯৯। এবং চিকিৎসা গ্রহণের পর সুস্থ হয়ে উঠেছেন দুই লাখ ৭৬ হাজার ৬৩৬ জন। যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এ তথ্য জানিয়েছেন।

মঙ্গলবার (০৭ এপ্রিল) সকালে বিশ্ববিদ্যালয়টির ওয়েবসাইটে বলা হয়েছে, করোনা ভাইরাস বৈশ্বিক মহামারিতে এ পর্যন্ত বিশ্বের ১৮৪টি দেশ ও অঞ্চল আক্রান্ত হয়েছে।

আরও পড়ুন : যুক্তরাষ্ট্রে আরও ১৩৪৩ মৃত্যু, আক্রান্তে সবার শীর্ষে

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয় জানিয়েছে, এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্তের সংখ্যা যুক্তরাষ্ট্রে। সেখানে মোট তিন লাখ ৬৭ হাজার ৫০৭ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। মৃত্যু হয়েছে ১০ হাজার ৯২৩ জনের। তবে মৃতের হিসাবে শীর্ষে রয়েছে ইতালি। দেশটিতে মৃতের সংখ্যা ১৬ হাজার ৫২৩। আর আক্রান্ত হয়েছেন এক লাখ ৩২ হাজার ৫৪৭ জন।

ওডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড