• রোববার, ০৭ জুন ২০২০, ২৪ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

যুক্তরাষ্ট্রে আরও ১৩৪৩ মৃত্যু, আক্রান্তে সবার শীর্ষে

  আন্তর্জাতিক ডেস্ক

০৭ এপ্রিল ২০২০, ১২:০৩
করোনা আক্রান্ত রোগীদের হাসপাতালে নেওয়া হচ্ছে
করোনা আক্রান্ত রোগীদের হাসপাতালে নেওয়া হচ্ছে (ছবি : সংগৃহীত)

প্রাণঘাতী করোনা ভাইরাসে মৃতের সংখ্যা ৭৪ হাজার ছাড়িয়েছে। এ পর্যন্ত বিশ্বজুড়ে মোট আক্রান্তের সংখ্যা ১৩ লাখ ৪৬ হাজার ২৯৯। এবং চিকিৎসা গ্রহণের পর সুস্থ হয়ে উঠেছেন দুই লাখ ৭৬ হাজার ৬৩৬ জন। যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এ তথ্য জানিয়েছেন।

মঙ্গলবার (০৭ এপ্রিল) সকালে বিশ্ববিদ্যালয়টির ওয়েবসাইটে বলা হয়েছে, করোনা ভাইরাস বৈশ্বিক মহামারিতে এ পর্যন্ত বিশ্বের ১৮৪টি দেশ ও অঞ্চল আক্রান্ত হয়েছে।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয় জানিয়েছে, এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্তের সংখ্যা যুক্তরাষ্ট্রে। সেখানে মোট তিন লাখ ৬৭ হাজার ৫০৭ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। মৃত্যু হয়েছে ১০ হাজার ৯২৩ জনের। তবে মৃতের হিসাবে শীর্ষে রয়েছে ইতালি। দেশটিতে মৃতের সংখ্যা ১৬ হাজার ৫২৩। আর আক্রান্ত হয়েছেন এক লাখ ৩২ হাজার ৫৪৭ জন।

গত ২৪ ঘণ্টায় দেশটিতে এ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ১৩৪৩ জন। নতুনভাবে আক্রান্ত হয়েছেন ৩০ হাজার ৫৭৬ জন। মোট মৃত্যু ও আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে যথাক্রমে ১০ হাজার ৯৮৬ ও ৩ লাখ ৬৮ হাজার।

দেশটির শুধু একটি রাজ্য বাদে সব রাজ্যেই এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর খবর পাওয়া গেছে। তবে শীর্ষে আছে নিউইয়র্ক।

নিউ ইয়র্ক ছাড়াও বর্তমানে লুইজিয়ানা করোনা ভাইরাস সংক্রমণের অন্যতম নতুন কেন্দ্র হয়ে উঠেছে। গত ২৪ ঘণ্টায় সেখানে প্রায় ৫শ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত শনাক্ত হয়েছে ১৩ হাজারেরও বেশি। বৃহস্পতিবারের মধ্যে এ অঙ্গরাজ্য ভেন্টিলেটর সঙ্কটে পড়তে পারে বলে আশঙ্কা জানিয়েছেন গভর্নর।

এছাড়া পেনসিলভেনিয়া, কলোরাডো ও ওয়াশিংটন ডিসি শহরেও করোনায় মৃত্যুর সংখ্যা বাড়ছে।

বিশ্বব্যাপী করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা এখন প্রায় সাড়ে ১৩ লাখ। আর মোট মৃত্যু পৌনে ১ লাখ।

মৃতের হিসাবে তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে স্পেন। দেশটিতে মৃতের সংখ্যা ১৩ হাজার ৩৪১। মোট আক্রান্তের সংখ্যা এক লাখ ৩৬ হাজার ৬৭৫।

মৃতের সংখ্যা চতুর্থ স্থানে রয়েছে ফ্রান্স। দেশটিতে আক্রান্ত হয়েছে ৯৮ হাজার ৯৮৪ জন। এর মধ্যে আট হাজার ৯২৬ জনের মৃত্যু হয়েছে। যুক্তরাজ্য ও ইরানে মারা গেছে যথাক্রমে পাঁচ হাজার ৩৮৫ এবং তিন হাজার ৭৩৯ জন।

উৎপত্তিস্থল চীনে মৃতের সংখ্যা তিন হাজার ৩৩৫। যদিও দেশটির বিরুদ্ধে প্রকৃত পরিস্থিতি গোপনের অভিযোগ রয়েছে। উহানের একজন স্বেচ্ছাসেবী বলেন, ‘বুদ্ধি-বিবেচনাসম্পন্ন যেকোনও মানুষ এই সংখ্যা (সরকারি পরিসংখ্যান) সন্দেহ প্রকাশ করবে।’

আরও পড়ুন : করোনায় মৃতের সংখ্যা ৭৪ হাজার ছাড়াল, আক্রান্ত সাড়ে ১৩ লাখ

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়ে করোনা ভাইরাস। উৎপত্তিস্থল চীনে ৮০ হাজারেরও বেশি মানুষ আক্রান্ত হলেও সেখানে ভাইরাসটির প্রাদুর্ভাব কমে গেছে। তবে বিশ্বের অন্যান্য দেশে এই ভাইরাসের প্রকোপ বাড়ছে। চীনের বাইরে করোনাভাইরাসের প্রকোপ ১৩ গুণ বৃদ্ধি পাওয়ার প্রেক্ষাপটে গত ১১ মার্চ দুনিয়াজুড়ে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

ওডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড