• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

দিল্লির তাবলিগ থেকেই ছড়িয়েছে ভারতের ২৫ ভাগ করোনা!

  আন্তর্জাতিক ডেস্ক

০৪ এপ্রিল ২০২০, ১৪:১২
নিজামুদ্দিন মসজিদে অনুষ্ঠিত তাবলিগ জামাতে অংশগ্রহণকারীরা
নিজামুদ্দিন মসজিদে অনুষ্ঠিত তাবলিগ জামাতে অংশগ্রহণকারীরা (ছবি : সংগৃহীত)

করোনা ভাইরাসের সংক্রমণ লাফিয়ে লাফিয়ে বাড়ছে ভারতে। গত তিন দিনে ১ হাজার ২৫১ জন থেকে বেড়ে আক্রান্তের সংখ্যা এ লাফে ২ হাজার ৫৪৭ জনে দাঁড়িয়েছে। এ পর্যন্ত প্রাণঘাতী এ মহামারীতে ভারতে মারা গেছে ৬৮ জন।

দেশটির সরকার জানিয়েছে, করোনাভাইরাসে সংক্রমিত মোট রোগীর ২৫ ভাগই গত মাসে দিল্লির মারকাজ নিজামুদ্দিন মসজিদে অনুষ্ঠিত তাবলিগ জামাত থেকে ছড়িয়েছে। খবর ইন্ডিয়ান এক্সপ্রেসের।

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে আরও ৪৭৮ জন করোনায় আক্রান্ত হয়েছেন, এদের মধ্যে ২৪৭ জনই তাবলিগ জামাতের।

করোনাভাইরাসের সংক্রমণের মধ্যেই দিল্লির তাবলিগ জামাতে যোগ দেয়া ৯৬০ জন বিদেশি মুসল্লিকে কালো তালিকাভুক্ত করেছে ভারত।

এ তালিকার অর্ধেকই বাংলাদেশি ও ইন্দোনেশিয়ান। সব চেয়ে বেশি এক তৃতীয়াংশ কালো তালিকাভুক্তই ইন্দোনেশিয়ার। এরপরই যথাক্রমে বাংলাদেশ, মাালয়েশিয়া ও কিরগিস্তানের তাবলিগে যোগ দেয়া মুসল্লিরা আছেন ওই তালিকায়।

ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ৬৭ দেশের ওই ৯৬০ জনের ভারতীয় ভিসা বাতিল করা হয়েছে। তাদের দেশে ফেরত পাঠানোর পাশাপাশি আইনিব্যবস্থা নেয়া হবে। ভবিষ্যতে তাবলিগ জামাতে অংশগ্রহণ করতে চেয়ে ভিসার আবেদন করলে তাদের আর ভিসা দেয়া হবে না বলেও জানানো হয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের অফিসের পক্ষ থেকে টুইটারে বলা হয়েছে, ট্যুরিস্ট ভিসায় এসে তাবলিগ জামাতের কার্যক্রমে জড়িত থাকার অভিযোগে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ৯৬০ বিদেশি প্রতিনিধির ভিসা বাতিল করা হয়েছে।

ভিসা বাতিলের পর তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনিব্যবস্থা নেয়া হবে। সবাইকে নিজের নিজের দেশে ফেরত পাঠানো হবে। ফরেনার্স অ্যাক্টের ১৪ নম্বর ধারা অনুযায়ী ভিসার অপব্যবহারের অভিযোগ আনা হবে।

কারণ ট্যুরিস্ট ভিসায় এসে কোনো ধর্মীয় কার্যকলাপে যোগ দেয়া যায় না। তাদের বিরুদ্ধে আইনি প্রক্রিয়া শুরু করার জন্য রাজ্যগুলোকে নির্দেশ পাঠানো হবে। এ ছাড়া বিপর্যয় মোকাবেলা আইনেও অভিযোগ করা হবে কালো তালিকাভুক্তদের বিরুদ্ধে।

ওডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড