• বৃহস্পতিবার, ০৯ এপ্রিল ২০২০, ২৬ চৈত্র ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভ্যাকসিনের আগেই আসবে করোনার চিকিৎসা পদ্ধতি

  আন্তর্জাতিক ডেস্ক

২৫ মার্চ ২০২০, ১৭:৪৯
করোনা-ভাইরাস
ফাইল ছবি (সংগৃহীত)

করোনা ভাইরাসে (কোভিড-১৯) বিপর্যস্ত পৃথিবী ভ্যাকসিনের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছে। বিভিন্ন প্রতিবেদন বলছে, এই ভ্যাকসিন আসতে এক বছরেরও বেশি সময় লাগবে। অবশ্য তার আগেই করোনার চিকিৎসা পদ্ধতি উদ্ভাবন হয়ে যাবে বলে মনে করছেন চিকিৎসা বিজ্ঞানীরা।

ইসরায়েলি সংবাদমাধ্যম দ্য জেরুজালেম পোস্ট জানায়, করোনা ভাইরাসের ভ্যাকসিন তৈরির পর পরীক্ষা-নিরীক্ষা শেষে বাজারে আসতে এক বছরেরও বেশি সময় লাগবে। তবে তার আগেই করোনার চিকিৎসা পদ্ধতি পেয়ে যাবে বিশ্ববাসী। কারণ, চিকিৎসা পদ্ধতি উদ্ভাবনে কয়েক মাসের বেশি সময় লাগবে না।

করোনার ভ্যাকসিন সম্পর্কে বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক মুখপাত্র বলেন, বিশ্বজুড়ে অন্তত ৩০টি ভ্যাকসিন তৈরি হচ্ছে। কিছু ভ্যাকসিনের পরীক্ষা-নিরীক্ষাও শুরু হয়ে গেছে। এখন পর্যন্ত কোনো ভ্যাকসিন বা চিকিৎসা পদ্ধতির উদ্ভব ঘটেনি। তবে বিশ্বের সব গবেষক এটি নিয়ে দিন-রাত কাজ করে যাচ্ছেন।

বিশ্লেষকরা বলছেন, সব ধরনের পরীক্ষা-নিরীক্ষা শেষ করে কোনো ভ্যাকসিন বাজারে আসতে আরও ১২ থেকে ১৮ মাস সময় লাগবে। তবে তার আগেই কার্যকরী চিকিৎসা পদ্ধতির উদ্ভাবন ঘটবে। এ সম্পর্কে ইসরায়েলি ভাইরাস বিশেষজ্ঞ ড. রিভকা আবুলাফিয়া লাপিদ বলেন, আগামী ৬ মাসের মধ্যে ভাইরাস প্রতিরোধী চিকিৎসা আসবে। করোনার চিকিৎসা ব্যবস্থা অবশ্যই ভ্যাকসিনের আগে পাওয়া যাবে।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড