• মঙ্গলবার, ৩১ মার্চ ২০২০, ১৭ চৈত্র ১৪২৬  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

এবার করোনায় বিপর্যস্ত হবে যুক্তরাষ্ট্র, সতর্কবার্তা ডব্লিউএইচওর 

  আন্তর্জাতিক ডেস্ক

২৫ মার্চ ২০২০, ১৫:৪৬
করোনা-ভাইরাস
ফাইল ছবি (সংগৃহীত)

প্রথমে চীন, এরপর যথাক্রমে ইরান, ইতালি এবং স্পেন। করোনা ভাইরাস (কোভিড-১৯) পর্যায়ক্রমে এই সবকটি দেশকে বিপর্যস্ত করেছে। এই তালিকায় এবার নতুন করে যুক্ত হতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) মঙ্গলবার (২৪ মার্চ) এই সতর্কবার্তা দিয়েছে।

ডব্লিউএইচও-এর বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম রয়টার্স জানায়, ইতালি ও স্পেনের পর করোনা ভাইরাসের মূল কেন্দ্র হয়ে উঠছে যুক্তরাষ্ট্র। বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা বিবেচনায় নিয়ে এমন কথাই বলেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ডব্লিউএইচও-এর সতর্কবার্তার পর উদ্বেগ বেড়েছে ট্রাম্প প্রশাসনের।

পরিসংখ্যান বলছে, গত ২৪ ঘণ্টায় ইউরোপ-আমেরিকায় নতুন আক্রান্তের মধ্যে ৪০ শতাংশই আমেরিকার। অন্যদিকে ডব্লিউএইচও বলছে, করোনা ভাইরাসের মূল কেন্দ্র হয়ে উঠবে এখন যুক্তরাষ্ট্র। ফলে এটি নিয়ে নতুন মাত্রায় ভাবতে হচ্ছে মার্কিন প্রশাসনকে।

এ বিষয়ে ডব্লিউএইচও এর মুখপাত্র মার্গারেট হ্যারিস বলেন, আমেরিকায় সংক্রমণের হার ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে। মঙ্গলবার বিকাল পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ৮৫ শতাংশ নতুন আক্রান্তই ইউরোপ ও আমেরিকার। তার মধ্যে শুধু আমেরিকাতেই ৪০ শতাংশ। এখন আমরা দেখতে পাচ্ছি, আমেরিকায় ব্যাপক হারে সংক্রমণ বাড়ছে। ফলে করোনার মূলকেন্দ্র হয়ে উঠতে পারে যুক্তরাষ্ট্র।

প্রসঙ্গত, বুধবার (২৫ মার্চ) দুপুর পর্যন্ত যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৫৪ হাজার ৯৩৫ জন। এর মধ্যে ৭৪৮ জন মারা গেছেন এবং সুস্থ হয়েছেন ৩৭৯ জন। দেশটিতে ১ হাজার ১৭৫ জন করোনা রোগীর অবস্থা গুরুতর।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড