• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনায় ফ্রান্সে প্রাণ গেছে ১১০০ লোকের

  আন্তর্জাতিক ডেস্ক

২৫ মার্চ ২০২০, ১৪:৩৪
করোনায় ফ্রান্সে প্রাণ গেছে ১১০০ লোকের
ভাইরাসে আক্রান্তকে উদ্ধার করা হচ্ছে (ছবি : সিএনবিসি)

মহামারি করোনা ভাইরাসে (কোভিড-১৯) বিশ্বব্যাপী প্রায় ১৯ হাজার লোকের প্রাণহানি ঘটেছে। এমন পরিস্থিতিতে প্রাণঘাতী ভাইরাসটির থাবায় বিধ্বস্ত হয়ে উঠেছে ফ্রান্সের জনজীবন।

ইউরোপে করোনার প্রকোপে মৃত্যুর মিছিলে ইতালি-স্পেনের পর এবার আসছে ফ্রান্সের নাম। দেশটিতে গত ২৪ ঘণ্টায় নতুন করে ২৪০ জন কোভিড-১৯ রোগীর মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন ১১০০ জন।

ইউরোপের উল্লিখিত তিন দেশে করোনার থাবায় গত এক দিনে মৃত্যু হয়েছে ১ হাজার ৬৬৩ জনের। এর মধ্যে ফ্রান্সে ২৪০ জন ছাড়াও ইতালিতে মারা গেছেন ৭৪৩ জন। তাছাড়া স্পেনে আরও ৬৮০ জন রোগীর মৃত্যু হয়েছে। জাতিসংঘ সতর্ক করে বলেছে, ভাইরাসটি অঞ্চলটিতে আরও দ্রুত ছড়াতে পারে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, উৎপত্তিস্থল চীনের সীমা অতিক্রম করে এর মধ্যে বিশ্বের অন্তত ১৯৭টি দেশে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী করোনা ভাইরাস। বিশ্বব্যাপী ভাইরাসে আক্রান্ত হয়েছেন প্রায় ৪ লাখ ২২ হাজারের অধিক মানুষ। আর করোনায় আক্রান্ত হয়ে মৃতের সংখ্যাও এরই মধ্যে ১৮ হাজার ৮৯২ জনে পৌঁছেছে।

চিকিৎসকরা জানিয়েছেন, করোনা ভাইরাস মানুষ ও প্রাণিদের ফুসফুসে সংক্রমণ করতে পারে। ভাইরাসজনিত ঠান্ডা বা ফ্লুর মতো হাঁচি-কাশির মাধ্যমে মানুষ থেকে মানুষে ছড়িয়ে পড়ছে এই ভাইরাস। ভাইরাসটিতে সংক্রমিত হওয়ার প্রধান লক্ষণগুলো হলো- শ্বাসকষ্ট, জ্বর, কাশি, নিউমোনিয়া ইত্যাদি। তাছাড়া শরীরের এক বা একাধিক অঙ্গ-প্রত্যঙ্গ নিষ্ক্রিয় হয়ে আক্রান্ত ব্যক্তির মৃত্যু হতে পারে।

আরও পড়ুন : মোদীর ডাকে সার্ককে কোনো অর্থ দেবেন না ইমরান

বর্তমানে সবচেয়ে আতঙ্কের বিষয় হলো, ভাইরাসটি নতুন হওয়ায় এখনো আনুষ্ঠানিকভাবে কোনো প্রতিষেধক আবিষ্কার হয়নি। ভাইরাসটির সংক্রমণ থেকে বাঁচার একমাত্র উপায় সংক্রমিত ব্যক্তিদের থেকে দূরে থাকা। তাই মানুষের শরীরে এমন উপসর্গ দেখা দিলেই দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হওয়ার পরামর্শ দিয়েছেন বিজ্ঞানীরা।

ওডি/কেএইচআর