• রোববার, ২৯ মার্চ ২০২০, ১৫ চৈত্র ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

চীনে হান্তা ভাইরাসে মৃত ১, কতটা ভয়াবহ এই ভাইরাস?

  আন্তর্জাতিক ডেস্ক

২৪ মার্চ ২০২০, ২১:৪৪
চীন
ফাইল ছবি (সংগৃহীত)

করোনা ভাইরাসের (কোভিড-১৯) বিরুদ্ধে লড়ছে সারা বিশ্ব। বিভিন্ন দেশ এই ভাইরাস প্রতিরোধে লকডাউনে গেছে। করোনা নিয়ে বিশ্ববাসী যখন আতঙ্কিত তখন চীনে হান্তা ভাইরাসে মারা গেছেন একজন। এতে বিশ্বজুড়ে নতুন করে উৎকণ্ঠা দেখা দিয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া গ্লিটজ জানায়, ইউনান প্রদেশে বাসে যাওয়ার সময় এক ব্যক্তি মারা গেছেন। পরীক্ষা-নিরীক্ষার পর জানা গেছে, তিনি মারাত্মক হান্তা ভাইরাসে আক্রান্ত ছিলেন। এ কারণে ওই বাসে থাকা বাকি ৩২ জনেরও পরীক্ষা করা হচ্ছে।

বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে- হান্তা নামক নতুন একটি ভাইরাস। বেশকিছু সংবাদমাধ্যমেও একই ধরনের প্রতিবেদন দেখা গেছে। তবে বিজ্ঞানীরা বলছেন, এটি নতুন কোনো ভাইরাস নয়। এই ভাইরাস বেশ পুরনো। করোনা ভাইরাসের মতো এটি মানুষ থেকে মানুষের দেহে ছড়ায় না।

যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র বলছে, হান্তা ভাইরাস ছড়ায় ইঁদুর কিংবা ইঁদুর প্রজাতির প্রাণী থেকে। কেউ যদি এসব প্রাণীর বিষ্ঠা ও লালা স্পর্শ করে নিজের মুখ, নাক বা চোখে স্পর্শ করেন তাহলে হান্তা ভাইরাসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন : ইরানকে রুখতে ইরাকে প্রতিরক্ষা ব্যবস্থা স্থাপন করছে যুক্তরাষ্ট্র

হান্তা ভাইরাসের বেশকিছু লক্ষণ আছে। এগুলো হলো- ১০১ ডিগ্রির বেশি জ্বর, মাথা ব্যথা, শরীর ব্যথা, ক্ষুধামন্দা, বমি বমি ভাব, পাকস্থলিতে ব্যথা, শরীরে র‍্যাশ ওঠা, শুকনো কাশি এবং শ্বাসকষ্ট।

করোনা ভাইরাসের লক্ষণের সঙ্গে হান্তা ভাইরাসের লক্ষণগুলোর মিল রয়েছে। তবে এটি নিয়ে শঙ্কার কিছু নেই বলে জানিয়েছেন চিকিৎসকরা। কেননা, হান্তা ভাইরাস মানুষ থেকে মানুষের দেহে ছড়ায় না। ফলে এটি ভয়াবহ আকার ধারণের সম্ভাবনা খুবই কম।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড