• মঙ্গলবার, ৩১ মার্চ ২০২০, ১৭ চৈত্র ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনা ভাইরাস কেবল শুরু, আসছে আরও মহামারি

  আন্তর্জাতিক ডেস্ক

২৪ মার্চ ২০২০, ১৫:১৭
করোনা-ভাইরাস
ফাইল ছবি (সংগৃহীত)

মহামারি করোনা ভাইরাস (কোভিড-১৯) সবাইকে বিপর্যস্ত করে তুলেছে। এই ভাইরাস ঠেকাতে হিমশিম খাচ্ছে বিশ্বের সব দেশ। ভয়ংকর এই পরিস্থিতিতে সতর্কবার্তা দিয়েছেন বিজ্ঞানীরা। তারা বলছেন, করোনা ভাইরাস কেবল শুরু। সামনে আরও মারাত্মক মহামারি আসছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইল জানায়, বিশ্ব আরও ভয়াবহ মহামারির মুখে পড়বে বলে সতর্ক করে দিয়েছেন বিজ্ঞানীরা। তারা বলছেন, ওইসব মহামারির জন্য সবাইকে এখন থেকেই প্রস্তুতি নিতে হবে। পরিবেশবাদীদের মতে, বিশ্বজুড়ে বাড়ছে জনসংখ্যা। ফলে মানুষ বন্য প্রাণীর কাছাকাছি যাচ্ছে। এতে নতুন নতুন ভাইরাস ছড়িয়ে পড়ার ঝুঁকি তৈরি হচ্ছে।

দ্য জিওগ্রাফিক ন্যাচার ফর ক্যাম্পেইন বলছে, করোনা ভাইরাসের মতো আরও ভাইরাস আসবে। বনায়ন ধ্বংস এবং বন্য প্রাণীকে পোষা প্রাণী, খাবার ও ওষুধ হিসেবে ব্যবহার করায় এসব ভাইরাস ভয়াবহ আকারে ছড়িয়ে পড়বে। এ সম্পর্কে সামুদ্রিক পরিবেশ বিশেষজ্ঞ এনরিক সালা বলেন, এসব ভাইরাসের সঙ্গে পরিবেশের যে সম্পৃক্ততা আছে তা এড়িয়ে গেলে চলবে না।

আরও পড়ুন : কেমন হবে করোনা পরবর্তী যুগ?

হিসাব বলছে, ২০৫০ সালের মধ্যে বিশ্বের জনসংখ্যা ২ বিলিয়ন বৃদ্ধি পাবে। এ কারণে বন্য প্রাণীর আরও কাছাকাছি যাবে মানুষ। ফলে যে কোনো ভাইরাস ছড়িয়ে পড়তে পারে। এরিক সালা বলেন, আমরা পৃথিবী ধ্বংসের অভ্যাস চালিয়ে গেলে ভবিষ্যতে এ ধরনের আরও ভাইরাস আসবে- এটা আমি নিশ্চিত।

অন্য পরিবেশবাদীরা বলছেন, করোনা ভাইরাস কেবল মহামারির শুরু। মানুষ যদি এখনই সচেতন না হয় এবং পরিবেশ রক্ষায় আন্দোলন শুরু না করে তাহলে করোনার চেয়ে আরও ভয়াবহ ভাইরাস আসবে। এ ধরনের ভাইরাস নিয়ন্ত্রণ করা কঠিন হয়ে যাবে বিশ্ববাসীর জন্য। যেমনটা হচ্ছে করোনা ভাইরাসের ক্ষেত্রে।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড