• মঙ্গলবার, ৩১ মার্চ ২০২০, ১৭ চৈত্র ১৪২৬  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনার দিনগুলোতেও মানুষ গাইছে আশা জাগানিয়া গান

  আন্তর্জাতিক ডেস্ক

২৩ মার্চ ২০২০, ১৪:৩৮
করোনা ভাইরাস
এক ব্যক্তি ব্যালকনিতে দাঁড়িয়ে গান গাচ্ছেন (ছবি : দ্য ইনডিপেনডেন্ট)

সারা বিশ্বে এখন সবচেয়ে বড় আতঙ্কের কারণ ‘করোনা ভাইরাস’। প্রাণঘাতী ভাইরাসটির উৎপত্তি চীনের হুবেই প্রদেশের উহান শহরে। তবে চীনের সীমা অতিক্রম করে এর মধ্যে বিশ্বের প্রায় ১৯০টি দেশে ছড়িয়ে পড়েছে এই ভাইরাস। যুক্তরাষ্ট্র, ইতালি, স্পেন ও যুক্তরাজ্যের মতো দেশগুলোও করোনা ভাইরাস মোকাবিলায় রীতিমতো হিমশিম খাচ্ছে। এ পর্যন্ত বিশ্বের ৩ লাখের বেশি মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। আর করোনায় আক্রান্ত হয়ে মারা ১৪ হাজার ৭০০ জনের বেশি মানুষ। এই ভাইরাসের কারণে বিশ্ব অতীতের যেকোনো সময়ের তুলনায় সবচেয়ে ভয়ংকর অর্থনৈতিক মন্দার সম্মুখীন হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে জাতিসংঘ।

করোনা ভাইরাসের বিস্তার ঠেকাতে এর মধ্যেই লকডাউন করে দেওয়া হয়েছে বিশ্বের অনেক শহর। মানুষজন এখন নিজ নিজ বাসাতেই অবস্থান করছেন, দূরত্ব বজায় রাখছেন একে অপরের থেকে। চারদিকেই এখন আতঙ্ক, অনিশ্চয়তা। এই পরিস্থিতিকে অনেকে বিশ্বযুদ্ধের দিনগুলোর সঙ্গে তুলনা করেছেন। 

তবে ব্যতিক্রম যে একেবারেই নেই তা নয়। ইউরোপের বিভিন্ন শহরগুলোতে মানুষ এখন গৃহবন্দি জীবনযাপন করছেন। এর মধ্যেই নিজ নিজ বাড়ির ব্যালকনিতে দাঁড়িয়ে চিৎকার করে গান গাইতে দেখা যাচ্ছে মানুষজনকে। অথচ এ ধরনের দৃশ্য কয়েকদিন আগেও কল্পনা করা যেত না। সবচেয়ে বড় কথা, করোনা আতঙ্কের মধ্যেও মানুষ গাইছে আশাবাদের গান।

করোনার কারণে প্রতিনিয়ত মৃত্যুর খবর পাওয়া যাচ্ছে। গণমাধ্যমে উঠে আসছে মানুষের দুর্দশার চিত্র। তবে এসবের ভিড়ে আশা জাগানিয়া খবর যে নেই তা নয়। গৃহবন্দি মানুষ নতুন নতুন চিত্রকর্ম সৃষ্টি করছেন। আর সময় দিচ্ছেন প্রিয়জনকে। এতদিন ব্যস্ততার কারণে যা একেবারেই সম্ভব হতো না।

মানুষ এখন বাড়ি থেকে বের হচ্ছে না। তাই কমে গেছে দূষণ। চীন ও ইতালিতে কলকারখানা বন্ধ থাকায় বায়ু দূষণের অন্যতম কারণ নাইট্রোজেন অক্সাইডের পরিমাণ কমে গেছে। ফলে কমেছে বায়ুদূষণ।

চীনে গত দুই সপ্তাহে জ্বালানি ব্যবহার কমেছে প্রায় ২৫ শতাংশ। এর ফলে সারা বছরে দেশটিতে অন্তত এক ভাগ কার্বন নিঃসরণ কমে যাবে। ইতালির ভেনিস নগরীর খালগুলোর পানি  এখন এতটাই স্বচ্ছ ও নীল যে মাছও দেখা যাচ্ছে।

 আরও পড়ুন : যুক্তরাজ্যের পরিস্থিতি হবে ইতালির চেয়েও ভয়াবহ : বরিস জনসন

করোনা ভাইরাস বিশ্বজুড়ে মানুষের প্রতি মানুষের ভালোবাসা, ঐক্য ও মানবিকতার অসংখ্য দৃষ্টান্ত তৈরি করেছে। আক্রান্ত ও অসহায় মানুষদের প্রতি সহায়তার হাত বাড়িয়ে দিয়েছে স্বেচ্ছাসেবী সংগঠনগুলো। জীবন বাজি রেখে মানুষ এখন মানুষের পাশে দাঁড়াচ্ছে।

সূত্র- বিবিসি, রয়টার্স, দ্য ইনডিপেনডেন্ট, এপি ও গার্ডিয়ান।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড