• মঙ্গলবার, ৩১ মার্চ ২০২০, ১৭ চৈত্র ১৪২৬  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

যুক্তরাষ্ট্রে কোয়ারেন্টিনে প্রতি পাঁচজনের একজন

  আন্তর্জাতিক ডেস্ক

২২ মার্চ ২০২০, ১৪:৪৫
কোয়ারেন্টিন
হোম কোয়ারেন্টিন (ছবি : প্রতীকী)

চীন থেকে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনা ভাইরাসের কারণে যেসব দেশ ভয়াবহ সমস্যার সম্মুখীন সেগুলোর তলিকায় যুক্তরাষ্ট্রের নামও রয়েছে। দেশটিতে প্রতিদিনই বাড়ছে করোনা ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা। সে সঙ্গে মৃতের সংখ্যাও বাড়ছে। দেশটিতে প্রতি পাঁচজনের একজন এখন কোয়ারেন্টিনে রয়েছেন।

গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন রোগী শনাক্ত হয়েছেন ৭ হাজার ৩০১ জন। যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন মোট ২৬ হাজার ৬৮৪ জন। ফলে বিশ্বের মধ্যে করোনায় সর্বোচ্চ আক্রান্তের তালিকায় এখন তিন নম্বরে আছে ডোনাল্ড ট্রাম্পের দেশ।

গত ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে প্রাণ হারিয়েছেন আরও ৮৪ জন কোভিড-১৯ রোগী। এ নিয়ে সেখানে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩৪০ জন। পরিস্থিতি বিবেচনায় ইতোমধ্যে যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি অঙ্গরাজ্য অবরুদ্ধ ঘোষণা করা হয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, যুক্তরাষ্ট্রের প্রতি পাঁচজন নাগরিকের মধ্যে অন্তত একজনকে বাসায় (হোম কোয়ারেন্টিন) থাকতে বলা হয়েছে।

করোনা সংকটের কারণে আগেই লকডাউন করা হয়েছিল ইলিনয়েস ও ক্যালিফোর্নিয়া। গত শুক্রবার (২০ মার্চ) এ তালিকায় যোগ হয়েছে কানেক্টিকাট ও নিউ জার্সি। এসব এলাকার বাসিন্দাদের অতি জরুরি প্রয়োজন ছাড়া বাসার বাইরে বের না হওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

এ দিকে শুক্রবার হোয়াইট হাউসে দেওয়া এক বক্তব্যে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, দেশটির সব গভর্নর, মেয়র ও জনগণ একসঙ্গে করোনার বিরুদ্ধে যুদ্ধে নেমেছেন।

আরও পড়ুন : করোনার ২০টি ভ্যাকসিন তৈরি হচ্ছে : বিশ্ব স্বাস্থ্য সংস্থা 

সারা বিশ্বে এর মধ্যে ৩ লাখ ৮৫ হাজারের বেশি মানুষ প্রাণঘাতী করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। আর করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১৩ হাজারের বেশি মানুষ।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড