• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনার ওষুধ তৈরিতে মাঠে নেমেছে ইরান

  আন্তর্জাতিক ডেস্ক

২২ মার্চ ২০২০, ১৩:৩৬
করোনার ওষুধ তৈরিতে মাঠে নেমেছে ইরান
করোনা ভাইরাসের ভ্যাকসিন (ছবি : প্রতীকী)

মহামারি করোনা ভাইরাসে (কোভিড-১৯) বিশ্বব্যাপী ১৩ হাজারের অধিক লোকের প্রাণহানি ঘটেছে। এমন পরিস্থিতিতে প্রাণঘাতী ভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসায় চীনের ব্যবহৃত একটি ওষুধ নিজেরাই উৎপাদন করতে যাচ্ছে ইসলামি প্রজাতন্ত্র ইরান।

বার্তা সংস্থা পার্স টুডে জানিয়েছে, শনিবার (২১ মার্চ) দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তা আলী রাজ্জাজান বিবৃতির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, অতি মূল্যবান সেই ওষুধটির কাঁচামাল এরই মধ্যে তেহরানে এসে পৌঁছেছে। এখন এগুলোকে শুল্ক বিভাগ থেকে ছাড়িয়ে আনার পর আগামী দুই দিনেরও কম সময়ের মধ্যে ওষুধটির উৎপাদন কাজ শুরু হবে।

রাজ্জাজান বলেছেন, এটি ভাইরাসরোধী একটি স্বতন্ত্র ওষুধ। আমরা মূলত করোনার চিকিৎসায় ব্যবহৃত অন্যান্য ওষুধের পাশাপাশি এটির ব্যবহার করব। কেননা চীনে ইতোমধ্যে আক্রান্ত রোগীদের চিকিৎসায় ওষুধটি ব্যবহার করে সফল হয়েছে।

ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে পাঠানো তথ্য অনুযায়ী, দেশটিতে এখন পর্যন্ত এক হাজার ৫৫৬ জনের মৃত্যু হয়েছে। তাছাড়া করোনায় আক্রান্ত হয়েছেন ২০ হাজার ৬১০ জন ছাড়িয়েছে। এমন প্রেক্ষাপটে দেশজুড়ে জরুরি অবস্থা জারি করেছে তেহরান সরকার।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, উৎপত্তিস্থল চীনের সীমা অতিক্রম করে এর মধ্যে বিশ্বের অন্তত ১৮৮টি দেশে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী করোনা ভাইরাস। বিশ্বব্যাপী ভাইরাসে আক্রান্ত হয়েছেন প্রায় ৩ লাখ ৭ হাজার মানুষ। আর করোনায় আক্রান্ত হয়ে মৃতের সংখ্যাও এরই মধ্যে ১৩ হাজার ৫০ জনে পৌঁছেছে।

চিকিৎসকরা জানিয়েছেন, করোনা ভাইরাস মানুষ ও প্রাণীদের ফুসফুসে সংক্রমণ করতে পারে। ভাইরাসজনিত ঠান্ডা বা ফ্লুর মতো হাঁচি-কাশির মাধ্যমে মানুষ থেকে মানুষে ছড়িয়ে পড়ছে এই ভাইরাস। ভাইরাসটিতে সংক্রমিত হওয়ার প্রধান লক্ষণগুলো হলো- শ্বাসকষ্ট, জ্বর, কাশি, নিউমোনিয়া ইত্যাদি। তাছাড়া শরীরের এক বা একাধিক অঙ্গ-প্রত্যঙ্গ নিষ্ক্রিয় হয়ে আক্রান্ত ব্যক্তির মৃত্যু হতে পারে।

আরও পড়ুন : মহাবিপদের সামনে ভারত, ঝুঁকিতে বাংলাদেশ

বর্তমানে সবচেয়ে আতঙ্কের বিষয় হলো ভাইরাসটি নতুন হওয়ায় এখনো আনুষ্ঠানিকভাবে কোনো প্রতিষেধক আবিষ্কার হয়নি। ভাইরাসটির সংক্রমণ থেকে বাঁচার একমাত্র উপায় সংক্রমিত ব্যক্তিদের থেকে দূরে থাকা। তাই মানুষের শরীরে এমন উপসর্গ দেখা দিলেই দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হওয়ার পরামর্শ দিয়েছেন বিজ্ঞানীরা।

ওডি/কেএইচআর