• সোমবার, ০৬ এপ্রিল ২০২০, ২৩ চৈত্র ১৪২৬  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনা মোকাবিলায় একজন দেবদূত স্বপ্না ভৌমিক

  মনিরুল ইসলাম মনি

২২ মার্চ ২০২০, ১১:৪৭
স্বপ্না
স্বপ্না ভৌমিক (ছবি : সংগৃহীত)

কিছুতেই নিয়ন্ত্রণে আসছে না বিশ্বব্যাপী জেঁকে বসা করোনা ভাইরাস। বাংলাদেশের মানুষও মারাত্বক দুশ্চিন্তায় মহামারি এই ভাইরাসকে নিয়ে। দেশে যেমনি নেই করোনা পরীক্ষার কিট, তেমনিই নেই ডাক্তার ও নার্সদের নিরাপত্তা সজ্জিত স্বাস্থ্য সরঞ্জাম। ঠিক এই মুহূর্তেই আলোর দেবদূত হিসেবে মানবতার আলো ছড়াচ্ছেন স্বপ্না ভৌমিক ও তার দল।

বিশ্ববিখ্যাত পোশাক শিল্প প্রতিষ্ঠান ‘মার্কস অ্যান্ড স্পেন্সার’-এর বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার স্বপ্না ভৌমিক তার টিম দিয়ে করোনা থেকে সুরক্ষা পেতে চিকিৎসক ও নার্সদের জন্য স্বাস্থ্য সরঞ্জাম পার্সোনাল প্রোটেক্টিভ ইকুইপমেন্ট (পিপিই) তৈরি করছেন। ইতোমধ্যেই যা সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক সাড়া ফেলেছে। 

স্বপ্না ভৌমিক বলেন, দেশের হাসপাতাল ও মেডিকেল কলেজগুলোতে করোনা ভাইরাস নিয়ে কাজ করা ডাক্তার, নার্স এবং রোগীদের নিরাপত্তার কথা চিন্তা করে পিপিই তৈরি করছি। কারণ এখন করোনা পরিস্থিতি ওভাবে ছড়িয়ে না পড়লেও কয়েকদিনের মধ্যে এর সংখ্যা বেড়ে যেতে পারে। কিন্তু ওইভাবে ডাক্তার ও নার্সদের নিরাপত্তা ব্যবস্থা নেই। 

মানবতার এই দেবদূত বলেন, আমার এ কাজে তাকে সহায়তা করছে আমাদেরই নিয়ন্ত্রণাধীন তৈরি পোশাক কারখানাগুলো। আগামী ১০-১২ দিনের মধ্যেই ৪ লাখ স্বাস্থ্য সরঞ্জাম বা পিপিই তৈরি করতে পারব বলে আশা করছি। তবে এগুলো মোটেও বাণিজ্যিক উদ্দেশ্যে নয়; হাসপাতালগুলোতে এগুলো চাহিদা অনুযায়ী বিনামূল্যে বিতরণ করা হবে।

তিনি আরও বলেন, স্বাস্থ্য সরঞ্জাম বা পিপিই বানানোর জন্য শনিবার (২১ মার্চ) সারাদিন বাজার ঘুরে কাপড় সংগ্রহ করেছি। ইতোমধ্যেই ডিজাইন করার কাজও শেষ করেছি। গতকালই পেয়েছি স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনুমতি। সবকিছু ঠিকঠাক করে শনিবার রাত থেকেই শুরু হয়েছে পিপিই তৈরির কাজ।

নিস্বার্থভাবে মানুষের উপকারে আসা এই দেবদূত নিজের মাকে হারিয়েছেন মাত্র ২২ দিন আগে। কিন্তু সেই কষ্টও চাপা পড়ে গেছে করোনা আক্রান্ত দেশের এই অবস্থার কথা চিন্তায়। দেশের এই সংকটই তাকে সাহসী করে তুলেছে।

এ দিকে, স্বপ্না ভৌমিকের এই উদ্যোগ ইতোমধ্যেই সামাজিক যোগাযোগ মাধ্যমে ইতিবাচক ঝড় তুলেছে। সকলেই স্বপ্না ভৌমিককে বাহবা দিচ্ছেন। কেউ কেউ স্বপ্না ভৌমিককে মানবতার দেবদূত বলেও আখ্যা দিচ্ছেন।

তবে অনেকেই দেশের বড় বড় পোশাক কারখানা মালিকদেরকেও স্বপ্না ভৌমিককে অনুসরণ করার পরামর্শ জানিয়েছেন।

ওডি/এমআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড