• বৃহস্পতিবার, ০২ এপ্রিল ২০২০, ১৯ চৈত্র ১৪২৬  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

রবিবার থেকে লকডাউন নিউ ইয়র্ক সিটি

  কামরুজ্জামান হেলাল, যুক্তরাষ্ট্র প্রতিনিধি

২১ মার্চ ২০২০, ০৮:৪৭
যুক্তরাষ্ট্র
ফাইল ছবি (সংগৃহীত)

করোনা ভাইরাসের কারণে লকডাউন করা হয়েছে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক সিটি। স্থানীয় সময় রবিবার (২২ মার্চ) রাত ৮টা থেকে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত এ লকডাউন কার্যকর থাকবে। 

গত এক সপ্তাহে বিশ্বব্যাপী করোনা ভাইরাস থেকে মৃতের সংখ্যা দ্বিগুণ হওয়ায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। স্থানীয় সময় শুক্রবার সকালে প্রেস সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন রাজ্য গভর্নর এন্ড্রু কুমো। ঘোষণা অনুযায়ী, নিউ ইয়র্কে জীবন রক্ষাকারী ওষুধের দোকান ও মুদি দোকানের মতো জরুরি ব্যবসা প্রতিষ্ঠান ছাড়া সব বন্ধ থাকবে।

নিউ ইয়র্ক গভর্নর অ্যান্ড্রু কুমো বলেন, লকডাউনের নির্দেশনা স্থানীয় সময় রবিবার রাত ৮টা থেকে পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত কার্যকর থাকবে। আদেশ লঙ্ঘনকারীদের জরিমানা গুণতে হবে। রাজ্যের সব কর্মীকে প্রয়োজনীয় সব ধরনের সেবা দেওয়া হবে। প্রত্যেকে বাড়িতে নিরাপদে থাকুন এবং সরকারি আইন মানুন। যদি কেউ সরকারি আইন মেনে না চলেন তাহলে তাদের জরিমানা গুণতে হবে।

এন্ড্রু কুমো আরও বলেন, সরকারি-বেসরকারি কর্মীদের মধ্যে যারা জরুরি কাজে নিয়োজিত নয়, তাদের ঘর থেকে কাজ চালিয়ে যেতে হবে। লন্ড্রি, রেস্টুরেন্টে শুধু ডেলিভারি, পেট্রল পাম্প এবং সীমিত গণপরিবহন চালু থকবে। আমরা নাজুক পরিস্থিতির আশঙ্কা করছি, তবে প্রত্যাশা করছি ভালো কিছুর। এসব উদ্যোগ কেবলই জীবন রক্ষার জন্য বলে উল্লেখ করেন গভর্নর।

প্রসঙ্গত, করোনা ভাইরাসের কারণে নিউ ইয়র্ক নগরীতে উদ্বেগের সঙ্গে দিন পার করছে সবাই। নগরীতে যে কোনো সময় কারফিউ জারি হতে পারে। নিউইয়র্কের মেয়র ডি ব্লাজিও ‘শেল্টার ইন প্লেস’ ঘোষণার প্রস্তুতি নিচ্ছেন। ভাড়াটে ও কর্মজীবীরা তাদের প্রণোদনা সম্পর্কে খোঁজ-খবর নিচ্ছেন। ফেডারেল সরকার স্টুডেন্ট ইন্টারেস্ট দুমাসের জন্য স্থগিত করেছে।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড