• মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

কবে বাজারে আসছে করোনা ভাইরাসের ভ্যাকসিন?

  আন্তর্জাতিক ডেস্ক

১৮ মার্চ ২০২০, ১৭:৪৩
করোনা ভাইরাস
ফাইল ছবি (সংগৃহীত)

করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে আতঙ্কিত হয়ে পড়েছে সারা বিশ্ব। এরই মধ্যে বেশ কয়েকটি দেশ ভাইরাসটির আক্রমণে বিপর্যস্ত হয়ে পড়েছে। চীন, ইতালি, ইরান, স্পেন, ফ্রান্স, দক্ষিণ কোরিয়া ও মালয়েশিয়ায় প্রতিদিনই বাড়ছে মৃতের সংখ্যা।

অন্য অনেক দেশের মতো বাংলাদেশেও বাড়ছে করোনা আক্রান্ত রোগী এবং এখন পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হয়ে একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। ফলে আতঙ্ক ছড়িয়ে পড়ছে বাংলাদেশিদের মধ্যেও। এ অবস্থায় করোনা ভাইরাসের ভ্যাকসিনের জন্য ব্যাকুল হয়ে উঠেছে সবাই। তারা জানতে চাচ্ছেন, ঠিক কবে বাজারে পাওয়া যাবে করোনা ভাইরাসের ভ্যাকসিন?

এরই মধ্যে যুক্তরাষ্ট্রের সিয়াটল শহরে মানবদেহে করোনা ভাইরাসের ভ্যাকসিন পরীক্ষামূলকভাবে প্রয়োগ করা হয়েছে। জেনিফার হলার নামের একজন স্বেচ্ছাসেবীর শরীরে এই ভ্যাকসিন প্রয়োগ করা হয়। তার মতো আরও ৪৪ জনের শরীরে পরীক্ষামূলকভাবে এটি প্রয়োগ করা হবে।

করোনার ভ্যাকসিন গ্রহণের পর জেনিফার হলার বলেন, এই মুহূর্তে সবাই অসহায় হয়ে পড়েছে। আমি মনে করেছি যে- চাইলে আমিও কোনোভাবে সাহায্য করতে পারি। এখানে আসতে পেরে আমি খুবই আনন্দিত।

যুক্তরাষ্ট্রের এই ভ্যাকসিন বাজারে আসার আগে বিশাল সব কর্মযজ্ঞ পার হয়ে তবেই আসতে হবে। মানবদেহে পরীক্ষামূলকভাবে ভ্যাকসিন প্রয়োগ সেই কর্মযজ্ঞেরই একটি অংশ। এরপর আরও অনেক ধাপ পার হয়ে সবুজ সঙ্কেত পেলেই ভ্যাকসিনটি বাজারে আসবে।

তবে করোনার প্রতিষেধকের জন্য শুধু যুক্তরাষ্ট্রের সিয়াটলভিত্তিক ওই গবেষণা প্রতিষ্ঠানই নয়, অস্ট্রেলিয়াও অনেকদূর এগিয়েছে। দেশটির ইউনিভার্সিটি অব কুইন্সল্যান্ডের একদল গবেষক এরই মধ্যে ঘোষণা দিয়েছেন যে- তারা ভ্যাকসিন তৈরির কাজ শেষ করেছেন। এখন সেটির পরীক্ষা-নিরীক্ষা চলছে।

অস্ট্রেলীয় সংবাদমাধ্যম এবিসি নিউজের প্রতিবেদনে বলা হয়, বিশ্বজুড়ে করোনা ভাইরাসের ভ্যাকসিন তৈরিতে দিন-রাত কাজ করছে ৩৫টি প্রতিষ্ঠান ও অ্যাকাডেমিক ইনস্টিটিউশন। এর মধ্যে ভ্যাকসিনের কার্যকারিতা দেখার জন্য পশুর দেহে প্রয়োগ করছে অন্তত ৪টি প্রতিষ্ঠান। আর দুটি প্রতিষ্ঠান মানবদেহে পরীক্ষামূলকভাবে প্রয়োগ করছে তাদের তৈরি ভ্যাকসিন।

আরও পড়ুন : ইরানের ওপর যুক্তরাষ্ট্রের প্রতীকী হামলা (ভিডিও)

চলতি সপ্তাহে ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েন এক ঘোষণার মাধ্যমে সারা বিশ্বকে বিস্মিত করেছেন। তিনি জানান, ভ্যাকসিন তৈরির প্রক্রিয়া আরও ত্বরান্বিত করা হবে। ফলে আগামী ৬ মাসের মধ্যে বাজারে আসবে করোনা ভাইরাসের ভ্যাকসিন।

অবশ্য তার এই ঘোষণার সঙ্গে দ্বিমত পোষণ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। তারা বলছে, সব ধরনের পরীক্ষা-নিরীক্ষা সম্পন্ন করে ভ্যাকসিন বাজারে ছাড়তে আরও বেশি সময় লাগবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, ২০২১ সালের মাঝামাঝি সময়ে করোনা ভাইরাসের ভ্যাকসিন বাজারে আসতে পারে।

তবে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট জোর দিয়ে বলেছেন, দ্রুততম সময়ের মধ্যে একটি ভ্যাকসিন তৈরি করা সম্ভব। এজন্য জার্মান প্রতিষ্ঠান কিউরভেক এর সঙ্গে আলোচনা চালিয়ে যাওয়া হচ্ছে। এরই মধ্যে জার্মান ওই গবেষণা প্রতিষ্ঠানকে ১৪৭ মিলিয়ন ডলার দিতে রাজি হয়েছে ইউরোপীয় ইউনিয়ন।

বেশকিছু আন্তর্জাতিক সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, করোনা ভাইরাসের ভ্যাকসিন তৈরিতে অসাধারণ সাফল্য পাওয়ায় কিউরভেক নামের জার্মান প্রতিষ্ঠানকে কিনে নিতে চেয়েছিল ট্রাম্প প্রশাসন। যদিও যুক্তরাষ্ট্র এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড