• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

মায়ের সঙ্গে অবাধে ঘুরে বেড়াচ্ছে করোনা আক্রান্ত সন্তান!

  আন্তর্জাতিক ডেস্ক

১৮ মার্চ ২০২০, ১৩:০৪
মায়ের সঙ্গে অবাধে ঘুরে বেড়াচ্ছে করোনা আক্রান্ত সন্তান!
ভারতে করোনা ভাইরাস (ছবি : প্রতীকী)

মহামারি করোনা ভাইরাসে (কোভিড-১৯) বিশ্বব্যাপী প্রায় আট হাজার লোকের প্রাণহানি ঘটেছে। এমন পরিস্থিতিতে বিধি না মেনে প্রকাশ্যে মায়ের সঙ্গে সর্বত্র ঘুরে বেড়াচ্ছে করোনা আক্রান্ত এক ভারতীয় তরুণ। মঙ্গলবার (১৭ মার্চ) বিকালে হাসপাতাল থেকে প্রকাশিত রিপোর্টে স্পষ্ট হয়, সম্প্রতি ইংল্যান্ড ফেরত কলকাতার টালিগঞ্জের এক তরুণের দেহে প্রাণঘাতী ভাইরাসটির উপস্থিতি পাওয়া গেছে।

কলকাতাভিত্তিক সংবাদমাধ্যম আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, আক্রান্তের মা একজন উচ্চ পদস্থ সরকারি কর্মকর্তা এবং তরুণটি ইংল্যান্ডের একটি বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করছেন।

গত রবিবার (১৫ মার্চ) লন্ডন থেকে দেশে ফেরার পর তরুণটিকে ১৪ দিন বাড়িতেই কোয়ারেন্টাইন করে রাখার নির্দেশ দিয়েছিল প্রশাসন। পরে করোনা আক্রান্ত সন্দেহে তাকে বেলেঘাটা আইডি হাসপাতালে ভর্তি করানো হয়।

অভিযোগ রয়েছে, তরুণটিকে যেভাবে আলাদা থাকার জন্য নির্দেশনা দেওয়া হয়েছিল, সে তা মানেনি। সূত্রের দাবি, মায়ের সঙ্গে তরুণটি একটি সরকারি অফিসেও গিয়েছিল।

জানা গেছে, করোনা আক্রান্ত তরুণের বাবা-মা এবং তাদের গাড়ির চালককে বিশেষ নজরদারিতে রাখা হয়েছে। এমনকি মঙ্গলবার থেকেই তাদের রাজারহাটে কোয়ারেন্টাইন করে রাখা হয়। এবার তরুণের সহযাত্রীদের পাশাপাশি প্রতিবেশীদের কারও সঙ্গে সে যোগাযোগ করেছিল কি না তাও খতিয়ে দেখা হচ্ছে।

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, দেশটিতে এখন পর্যন্ত প্রাণঘাতী করোনার থাবায় তিনজনের প্রাণহানিসহ মোট আক্রান্তের সংখ্যা ১৪৭ জনে দাঁড়িয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, উৎপত্তিস্থল চীনের সীমা অতিক্রম করে এর মধ্যে বিশ্বের অন্তত ১৬৫টি দেশে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী করোনা ভাইরাস। বিশ্বব্যাপী ভাইরাসে আক্রান্ত হয়েছেন প্রায় ১ লাখ ৯৮ হাজার মানুষ। আর করোনায় আক্রান্ত হয়ে মৃতের সংখ্যাও এরই মধ্যে ৭ হাজার ৯৮৪ জনে পৌঁছেছে।

চিকিৎসকরা জানিয়েছেন, করোনা ভাইরাস মানুষ ও প্রাণীদের ফুসফুসে সংক্রমণ করতে পারে। ভাইরাসজনিত ঠান্ডা বা ফ্লুর মতো হাঁচি-কাশির মাধ্যমে মানুষ থেকে মানুষে ছড়িয়ে পড়ছে এই ভাইরাস। ভাইরাসটিতে সংক্রমিত হওয়ার প্রধান লক্ষণগুলো হলো- শ্বাসকষ্ট, জ্বর, কাশি, নিউমোনিয়া ইত্যাদি। তাছাড়া শরীরের এক বা একাধিক অঙ্গ-প্রত্যঙ্গ নিষ্ক্রিয় হয়ে আক্রান্ত ব্যক্তির মৃত্যু হতে পারে।

আরও পড়ুন : দেওয়া হলো করোনার প্রথম ভ্যাকসিন (ভিডিও)

বর্তমানে সবচেয়ে আতঙ্কের বিষয় হলো ভাইরাসটি নতুন হওয়ায় এখনো আনুষ্ঠানিকভাবে কোনো প্রতিষেধক আবিষ্কার হয়নি। ভাইরাসটির সংক্রমণ থেকে বাঁচার একমাত্র উপায় সংক্রমিত ব্যক্তিদের থেকে দূরে থাকা। তাই মানুষের শরীরে এমন উপসর্গ দেখা দিলেই দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হওয়ার পরামর্শ দিয়েছেন বিজ্ঞানীরা।

ওডি/কেএইচআর