• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনা প্রতিরোধে ইমরানের কোনো ভূমিকা নেই, অভিযোগ বিরোধীদের

  আন্তর্জাতিক ডেস্ক

১৮ মার্চ ২০২০, ১২:২৪
করোনা প্রতিরোধে ইমরানের কোনো ভূমিকা নেই, অভিযোগ বিরোধীদের
পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান (ছবি : দ্য ডন)

মহামারি করোনা ভাইরাসে (কোভিড-১৯) বিশ্বব্যাপী প্রায় আট হাজার লোকের প্রাণহানি ঘটেছে। এমন পরিস্থিতিতে পাকিস্তানে প্রাণঘাতী ভাইরাসটি প্রতিরোধে প্রধানমন্ত্রী ইমরান খানের কোনো ভূমিকা নেই বলে অভিযোগ করেছেন দেশটির বিরোধী নেতারা।

পাকিস্তান মুসলিম লীগের মুখপাত্র মারিয়াম এবং নাগজিব বলেছেন, ইমরান খান সবসময় জাতির সঙ্গে প্রতারণা করেছেন। তার বক্তব্য থেকে এটাই স্পষ্ট হয় যে, সাধারণ পাকিস্তানিদের জন্য ইমরানের কোনো চিন্তা নেই। খবর ডেইলি পাকিস্তানের।

মঙ্গলবার (১৭ মার্চ) দেশটির বিরোধী দলীয় নেতারা আরও বলেন, মহামারি করোনা ভাইরাস ইস্যুতে ইমরান খান সাধারণ মানুষকে বলেছেন, এখনই আতঙ্কিত হওয়ার কিছু নেই। তিনি এই বক্তব্য না দিয়ে প্রাণঘাতী ভাইরাসটি প্রতিরোধে যথাযথ ভূমিকা পালন করতে পারতেন।

মুখপাত্রদ্বয় আরও বলেন, প্রধানমন্ত্রী ইমরান খান এখনো করোনা ভাইরাসের ভয়াবহতা এবং এর প্রশস্ততা বুঝতে পারেননি। বর্তমানে তিনি এতোটা মিথ্যার সঙ্গে বসবাস করছেন যে, তিনি সিন্ধুর প্রাদেশিক সরকারের সঙ্গে মিলে ভাইরাস প্রতিরোধে কোনো ব্যবস্থা নেননি। এমনকি এখন পর্যন্ত তিনি কোনো খোঁজ-খবরও রাখছেন না।

পাক স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, দেশটিতে প্রাণঘাতী করোনার থাবায় এখন পর্যন্ত একজনের প্রাণহানিসহ মোট আক্রান্তের সংখ্যা ২৪৭ জনে দাঁড়িয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, উৎপত্তিস্থল চীনের সীমা অতিক্রম করে এর মধ্যে বিশ্বের অন্তত ১৬৫টি দেশে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী করোনা ভাইরাস। বিশ্বব্যাপী ভাইরাসে আক্রান্ত হয়েছেন প্রায় ১ লাখ ৯৮ হাজার মানুষ। আর করোনায় আক্রান্ত হয়ে মৃতের সংখ্যাও এরই মধ্যে ৭ হাজার ৯৮৪ জনে পৌঁছেছে।

চিকিৎসকরা জানিয়েছেন, করোনা ভাইরাস মানুষ ও প্রাণীদের ফুসফুসে সংক্রমণ করতে পারে। ভাইরাসজনিত ঠান্ডা বা ফ্লুর মতো হাঁচি-কাশির মাধ্যমে মানুষ থেকে মানুষে ছড়িয়ে পড়ছে এই ভাইরাস। ভাইরাসটিতে সংক্রমিত হওয়ার প্রধান লক্ষণগুলো হলো- শ্বাসকষ্ট, জ্বর, কাশি, নিউমোনিয়া ইত্যাদি। তাছাড়া শরীরের এক বা একাধিক অঙ্গ-প্রত্যঙ্গ নিষ্ক্রিয় হয়ে আক্রান্ত ব্যক্তির মৃত্যু হতে পারে।

আরও পড়ুন : দেওয়া হলো করোনার প্রথম ভ্যাকসিন (ভিডিও)

বর্তমানে সবচেয়ে আতঙ্কের বিষয় হলো ভাইরাসটি নতুন হওয়ায় এখনো আনুষ্ঠানিকভাবে কোনো প্রতিষেধক আবিষ্কার হয়নি। ভাইরাসটির সংক্রমণ থেকে বাঁচার একমাত্র উপায় সংক্রমিত ব্যক্তিদের থেকে দূরে থাকা। তাই মানুষের শরীরে এমন উপসর্গ দেখা দিলেই দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হওয়ার পরামর্শ দিয়েছেন বিজ্ঞানীরা।

ওডি/কেএইচআর