• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

আমি খুব ভালো আছি, বললেন করোনার ভ্যাকসিন নেওয়া প্রথম নারী

  আন্তর্জাতিক ডেস্ক

১৮ মার্চ ২০২০, ০৯:১৮
আমি খুব ভালো আছি, বললেন করোনার ভ্যাকসিন নেওয়া প্রথম নারী
করোনা ভ্যাকসিন পরীক্ষা করানো প্রথম নারী (ছবি : সংগৃহীত)

মহামারি করোনা ভাইরাসে (কোভিড-১৯) বিশ্বব্যাপী সাত হাজারের অধিক লোকের প্রাণহানি ঘটেছে। এমন পরিস্থিতিতে ভাইরাসটির সংক্রমণ ঠেকাতে এরই মধ্যে যুক্তরাষ্ট্রে শুরু হয়েছে বহুল কাঙ্ক্ষিত করোনার ভ্যাকসিন পরীক্ষা।

মার্কিন বার্তা সংস্থা এপি জানিয়েছে, সোমবার (১৬ মার্চ) থেকে ওয়াশিংটন রাজ্যের সিয়াটল শহরের কেইসার পার্মানেন্ট রিসার্চ সেন্টারে এই ভ্যাকসিন পরীক্ষার কার্যক্রম শুরু হয়। দ্য ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথের অর্থায়নে মানবদেহে এই প্রাণঘাতী ভাইরাসের ভ্যাকসিন পরীক্ষা চালানো হচ্ছে। এবার প্রক্রিয়াটিতে অংশ নিচ্ছেন অন্তত ৪৫ স্বেচ্ছাসেবী। মূলত এসব স্বেচ্ছাসেবীদের শরীরেই প্রথম করোনার ভ্যাকসিন প্রয়োগ করা হবে।

এবার প্রাণঘাতী ভাইরাসটিতে আক্রান্ত যে রোগীর শরীরে পরীক্ষামূলকভাবে প্রতিষেধকের প্রথম ডোজ প্রয়োগ করা হয়েছে তার নাম জেনিফার হ্যালার। বর্তমানে তিনি দুই সন্তানের জননী।

প্রতিষেধক গ্রহণের পর ৪৩ বছর বয়সী এই নারী বলেন, টিকা নেওয়ার পর আমি খুব ভালো আছি। আমার হাতে এখন আর কোনো যন্ত্রণা নেই। এটি অন্যান্য ফ্লুর ভ্যাকসিনের চেয়ে অনেক ভালো।

এ দিকে ভ্যাকসিনটি প্রয়োগের আগে হ্যালার বলেছিলেন, আমরা সবাই অসহায় বোধ করছি। এটা (ভ্যাকসিন পরীক্ষায় অংশ নেওয়া) আমার জন্য কিছু করার দারুণ একটি সুযোগ। এ সময় আরও তিন স্বেচ্ছাসেবী ভ্যাকসিন প্রয়োগের অপেক্ষায় ছিলেন।

অপরদিকে মার্কিন স্বাস্থ্য কর্মকর্তাদের মতে, ভ্যাকসিনটি বাজারে আসতে আরও অন্তত এক থেকে দেড় বছর সময় লাগতে পারে। যদিও দেশটিতে করোনার থাবায় এখন পর্যন্ত ১১২ জনের প্রাণহানিসহ আক্রান্ত হয়েছেন ৬ হাজার ৪৯৯ জন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, উৎপত্তিস্থল চীনের সীমা অতিক্রম করে এর মধ্যে বিশ্বের অন্তত ১৬৫টি দেশে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী করোনা ভাইরাস। বিশ্বব্যাপী ভাইরাসে আক্রান্ত হয়েছেন প্রায় ১ লাখ ৯৮ হাজার মানুষ। আর করোনায় আক্রান্ত হয়ে মৃতের সংখ্যাও এরই মধ্যে ৭ হাজার ৯৮৪ জনে পৌঁছেছে।

চিকিৎসকরা জানিয়েছেন, করোনা ভাইরাস মানুষ ও প্রাণীদের ফুসফুসে সংক্রমণ করতে পারে। ভাইরাসজনিত ঠান্ডা বা ফ্লুর মতো হাঁচি-কাশির মাধ্যমে মানুষ থেকে মানুষে ছড়িয়ে পড়ছে এই ভাইরাস। ভাইরাসটিতে সংক্রমিত হওয়ার প্রধান লক্ষণগুলো হলো- শ্বাসকষ্ট, জ্বর, কাশি, নিউমোনিয়া ইত্যাদি। তাছাড়া শরীরের এক বা একাধিক অঙ্গ-প্রত্যঙ্গ নিষ্ক্রিয় হয়ে আক্রান্ত ব্যক্তির মৃত্যু হতে পারে।

আরও পড়ুন : টিভিতে সাক্ষাৎকার দিল করোনা ভাইরাস! (ভিডিও)

বর্তমানে সবচেয়ে আতঙ্কের বিষয় হলো ভাইরাসটি নতুন হওয়ায় এখনো আনুষ্ঠানিকভাবে কোনো প্রতিষেধক আবিষ্কার হয়নি। ভাইরাসটির সংক্রমণ থেকে বাঁচার একমাত্র উপায় সংক্রমিত ব্যক্তিদের থেকে দূরে থাকা। তাই মানুষের শরীরে এমন উপসর্গ দেখা দিলেই দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হওয়ার পরামর্শ দিয়েছেন বিজ্ঞানীরা।

প্রাণঘাতী করোনা ভাইরাসের ভ্যাকসিন প্রয়োগের ভিডিওটি দেখতে এই লিঙ্কে ক্লিক করুন

ওডি/কেএইচআর