• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনা আতঙ্কে ধর্ম প্রচারকের দ্বারস্থ ইমরান খান

  আন্তর্জাতিক ডেস্ক

১৭ মার্চ ২০২০, ১১:৫৫
করোনা আতঙ্কে ধর্ম প্রচারকের দ্বারস্থ ইমরান খান
নামাজ আদায় করছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান (ছবি : দ্য ডন)

মহামারি করোনা ভাইরাসে (কোভিড-১৯) বিশ্বব্যাপী সাত হাজারের অধিক লোকের প্রাণহানি ঘটেছে। এমন পরিস্থিতিতে ভাইরাসটির সংক্রমণ থেকে বাঁচতে বিশ্বখ্যাত ধর্ম প্রচারক মাওলানা তারিক জামিলের দ্বারস্থ হয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

সংবাদমাধ্যম জিয়ো নিউজ জানিয়েছে, সোমবার (১৬ মার্চ) পাক প্রধানমন্ত্রীর কার্যালয়ে বিশ্বখ্যাত এই ধর্ম প্রচারকের সঙ্গে ইমরান খানের বৈঠকটি অনুষ্ঠিত হয়। এ সময় তারা বিশ্বব্যাপী মরণঘাতী ভাইরাসটি নিয়ে পারস্পরিক মতবিনিময় করেন। তখন ইমরান খান ধর্মীয় অঙ্গনে করোনা সম্পর্কে সচেতনতা বৃদ্ধির বিষয়ে তারিক জামিলকে বিশেষ ভূমিকা রাখার আহ্বান জানান।

পরবর্তীকালে করোনা থেকে রক্ষা পেতে সকলের মুক্তির জন্য মাওলানা তারিক জামিলের কাছে বিশেষ দোয়া চান পাক প্রধানমন্ত্রী। তখন তাবলিগী ইজতেমাসহ ধর্মীয় বিভিন্ন অনুষ্ঠান আপাতত সীমাবদ্ধ রাখারও অনুরোধ জানান তিনি।

পাক স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, দেশটিতে প্রাণঘাতী করোনার থাবায় এখন পর্যন্ত একজনের প্রাণহানিসহ মোট আক্রান্তের সংখ্যা ১৮৪ জনে দাঁড়িয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, উৎপত্তিস্থল চীনের সীমা অতিক্রম করে এর মধ্যে বিশ্বের অন্তত ১৬২টি দেশে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী করোনা ভাইরাস। বিশ্বব্যাপী ভাইরাসে আক্রান্ত হয়েছেন প্রায় ১ লাখ ৮৩ হাজার মানুষ। আর করোনায় আক্রান্ত হয়ে মৃতের সংখ্যাও এরই মধ্যে ৭ হাজার ১৬৬ জনে পৌঁছেছে।

চিকিৎসকরা জানিয়েছেন, করোনা ভাইরাস মানুষ ও প্রাণীদের ফুসফুসে সংক্রমণ করতে পারে। ভাইরাসজনিত ঠান্ডা বা ফ্লুর মতো হাঁচি-কাশির মাধ্যমে মানুষ থেকে মানুষে ছড়িয়ে পড়ছে এই ভাইরাস। ভাইরাসটিতে সংক্রমিত হওয়ার প্রধান লক্ষণগুলো হলো- শ্বাসকষ্ট, জ্বর, কাশি, নিউমোনিয়া ইত্যাদি। তাছাড়া শরীরের এক বা একাধিক অঙ্গ-প্রত্যঙ্গ নিষ্ক্রিয় হয়ে আক্রান্ত ব্যক্তির মৃত্যু হতে পারে।

আরও পড়ুন : দেওয়া হলো করোনার প্রথম ভ্যাকসিন (ভিডিও)

বর্তমানে সবচেয়ে আতঙ্কের বিষয় হলো ভাইরাসটি নতুন হওয়ায় এখনো আনুষ্ঠানিকভাবে কোনো প্রতিষেধক আবিষ্কার হয়নি। ভাইরাসটির সংক্রমণ থেকে বাঁচার একমাত্র উপায় সংক্রমিত ব্যক্তিদের থেকে দূরে থাকা। তাই মানুষের শরীরে এমন উপসর্গ দেখা দিলেই দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হওয়ার পরামর্শ দিয়েছেন বিজ্ঞানীরা।

ওডি/কেএইচআর