• সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৩ আশ্বিন ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ট্রাম্পের পর করোনা পরীক্ষা করালেন নেতানিয়াহু

  আন্তর্জাতিক ডেস্ক

১৬ মার্চ ২০২০, ১০:১১
ট্রাম্পের পর করোনা পরীক্ষা করালেন নেতানিয়াহু
ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু (ছবি : জেরুজালেম পোস্ট)

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পর এবার নিজের শরীরে মহামারি করোনা ভাইরাসের (কোভিড-১৯) উপস্থিতি আছে কি না তা পরীক্ষা করালেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। তিনি মূলত সতর্কতামূলক পদক্ষেপ হিসেবেই নিজের শরীরে প্রাণঘাতী ভাইরাসের পরীক্ষা করিয়েছেন বলে দাবি চিকিৎসকদের।

রবিবার (১৫ মার্চ) ইসরায়েলি সংবাদমাধ্যম হারেৎজ জানিয়েছে, শরীরে কোনো ধরনের লক্ষণ দেখা না গেলেও সম্পূর্ণ সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে পরীক্ষাটি করা হয়। তবে সরকারি বিবৃতিতে এখন পর্যন্ত পরীক্ষার ফলাফল ঠিক কী এসেছে তা জানানো হয়নি।

বিশ্লেষকদের মতে, করোনা মোকাবিলায় ইসরায়েল নিজেদের সন্ত্রাস দমন কৌশল প্রয়োগ করবে বলে ঘোষণা দেওয়ার পর পরীক্ষাটির খবর প্রকাশ্যে এলো। কোয়ারেন্টাইনে থাকা বাধ্যতামূলক হলেও যারা এটি ফাঁকি দিতে চান মূলত তাদের শনাক্তের জন্য কৌশলটি প্রয়োগ করা হবে বলে ঘোষণা দেন প্রধানমন্ত্রী নেতানিয়াহু।

ইহুদি রাষ্ট্র ইসরায়েলে করোনার প্রকোপ ঠেকাতে ইতোমধ্যে দেশটিতে আগত সবাইকে ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ দেওয়া হয়েছে। তাছাড়া সব স্কুল, রেস্তোরাঁ, ক্যাফে, জিমন্যাসিয়ামসহ অধিকাংশ বাণিজ্যিক প্রতিষ্ঠান বন্ধ করা হয়েছে।

ইসরায়েলের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, দেশটিতে এখন পর্যন্ত করোনার থাবায় কোনো প্রাণহানি না ঘটলেও এরই মধ্যে মোট আক্রান্তের সংখ্যা ২১৩ জনে দাঁড়িয়েছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, উৎপত্তিস্থল চীনের সীমা অতিক্রম করে এর মধ্যে বিশ্বের অন্তত ১৫৭টি দেশে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী করোনা ভাইরাস। বিশ্বব্যাপী ভাইরাসে আক্রান্ত হয়েছেন প্রায় ১ লাখ ৭০ হাজার মানুষ। আর করোনায় আক্রান্ত হয়ে মৃতের সংখ্যাও এরই মধ্যে ৬ হাজার ৫১৬ জনে পৌঁছেছে।

চিকিৎসকরা জানিয়েছেন, করোনা ভাইরাস মানুষ ও প্রাণীদের ফুসফুসে সংক্রমণ করতে পারে। ভাইরাসজনিত ঠান্ডা বা ফ্লুর মতো হাঁচি-কাশির মাধ্যমে মানুষ থেকে মানুষে ছড়িয়ে পড়ছে এই ভাইরাস। ভাইরাসটিতে সংক্রমিত হওয়ার প্রধান লক্ষণগুলো হলো- শ্বাসকষ্ট, জ্বর, কাশি, নিউমোনিয়া ইত্যাদি। তাছাড়া শরীরের এক বা একাধিক অঙ্গ-প্রত্যঙ্গ নিষ্ক্রিয় হয়ে আক্রান্ত ব্যক্তির মৃত্যু হতে পারে।

আরও পড়ুন : ট্রাম্পের করোনা পরীক্ষা সম্পন্ন, যা বলছেন চিকিৎসক!

বর্তমানে সবচেয়ে আতঙ্কের বিষয় হলো ভাইরাসটি নতুন হওয়ায় এখনো কোনো প্রতিষেধক আবিষ্কার হয়নি। ভাইরাসটির সংক্রমণ থেকে বাঁচার একমাত্র উপায় সংক্রমিত ব্যক্তিদের থেকে দূরে থাকা। তাই মানুষের শরীরে এমন উপসর্গ দেখা দিলেই দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হওয়ার পরামর্শ দিয়েছেন বিজ্ঞানীরা।

ওডি/কেএইচআর

সংশ্লিষ্ট ঘটনা সমূহ : করোনা ভাইরাস

আরও
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড