• বৃহস্পতিবার, ০৪ জুন ২০২০, ২১ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনা আতঙ্কে ভারতে পর্যটন ভিসা স্থগিত

  আন্তর্জাতিক ডেস্ক

১২ মার্চ ২০২০, ০৯:২৪
করোনা আতঙ্কে ভারতে পর্যটন ভিসা স্থগিত
ভারতে আগত বিদেশি পর্যটক (ছবি : প্রতীকী)

বিশ্বব্যাপী দ্রুত মহামারি রূপ ধারণ করেছে প্রাণঘাতী করোনা ভাইরাস (কোভিড-১৯)। চীন থেকে গোটা বিশ্বে ছড়িয়ে পড়া ভাইরাসটিতে এখন পর্যন্ত চার হাজারের অধিক লোকের প্রাণহানি ঘটেছে। এমন পরিস্থিতিতে করোনা আতঙ্কে আগামী ১৫ এপ্রিল পর্যন্ত সব ধরনের পর্যটন ভিসা স্থগিত করেছে ভারত। 

সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, বুধবার (১১ মার্চ) সন্ধ্যায় দেশটির স্বাস্থ্যমন্ত্রী ড. হর্ষবর্ধণের সভাপতিত্বে এক জরুরি বৈঠকের পর সিদ্ধান্তটি নেওয়া হয়। পরে মন্ত্রণালয় বিবৃতির মাধ্যমে জানায়, জাতিসংঘ, কূটনৈতিক, আন্তর্জাতিক সংস্থা এবং বিভিন্ন প্রজেক্ট ভিসা বাদে বিদ্যমান সব ধরনের ভিসাই আপাতত স্থগিত থাকবে। 

এ দিকে সময়ের সঙ্গে তাল মিলিয়ে বিশ্বে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের প্রাদুর্ভাবকে ‘মহামারি’ হিসেবে ঘোষণা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সংস্থাটির প্রধান ড. টেড্রস অ্যাডহানম গেব্রেইয়েসুস এরই মধ্যে সংবাদ সম্মেলন করে ঘোষণাটি দিয়েছেন।

তিনি বলেন, গত দুই সপ্তাহে প্রাণঘাতী ভাইরাসটি চীনের বাইরে বিশ্বব্যাপী ১৩ গুণ বৃদ্ধি পেয়েছে। মূলত এরপরই ভারত সরকার নিজেদের পর্যটন ভিসা অনির্দিষ্টকালের জন্য স্থগিত করার সিদ্ধান্ত নিল।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ভারতে এখন পর্যন্ত ৬৭ জন করোনা ভাইরাসে আক্রান্ত রোগীকে শনাক্ত করা হয়েছে। এদের মধ্যে উল্লেখযোগ্য সংখ্যক মানুষ ইতালি থেকে এসেছেন। নিজেদের পর্যটন ভিসা স্থগিত করার পূর্বে করোনা ভাইরাসে সর্বাধিক ক্ষতিগ্রস্ত চীন, ইতালি, ইরান, জাপান এবং দক্ষিণ কোরিয়ার নাগরিকদের ভিসা দেওয়া বন্ধ করেছিল নয়াদিল্লি। পরে তালিকাটিতে নতুন করে যুক্ত হয় ফ্রান্স, স্পেন এবং জার্মানির নাম।

চিকিৎসকরা জানিয়েছেন, করোনা ভাইরাস মানুষ ও প্রাণীদের ফুসফুসে সংক্রমণ করতে পারে। ভাইরাসজনিত ঠান্ডা বা ফ্লুর মতো হাঁচি-কাশির মাধ্যমে মানুষ থেকে মানুষে ছড়িয়ে পড়ছে এই ভাইরাস। ভাইরাসটিতে সংক্রমিত হওয়ার প্রধান লক্ষণগুলো হলো- শ্বাসকষ্ট, জ্বর, কাশি, নিউমোনিয়া ইত্যাদি। তাছাড়া শরীরের এক বা একাধিক অঙ্গ-প্রত্যঙ্গ নিষ্ক্রিয় হয়ে আক্রান্ত ব্যক্তির মৃত্যু হতে পারে।

আরও পড়ুন : বিজ্ঞানীরাও অবাক : যেভাবে ছড়াচ্ছে প্রাণঘাতী করোনা! (ভিডিও)

বর্তমানে সবচেয়ে আতঙ্কের বিষয় হলো ভাইরাসটি নতুন হওয়ায় এখনো কোনো প্রতিষেধক আবিষ্কার হয়নি। ভাইরাসটির সংক্রমণ থেকে বাঁচার একমাত্র উপায় সংক্রমিত ব্যক্তিদের থেকে দূরে থাকা। তাই মানুষের শরীরে এমন উপসর্গ দেখা দিলেই দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হওয়ার পরামর্শ দিয়েছেন চীনা বিজ্ঞানীরা।

ওডি/কেএইচআর

সংশ্লিষ্ট ঘটনা সমূহ : করোনা ভাইরাস

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড