• সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ১৫ অগ্রহায়ণ ১৪২৭  |   ২২ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরানি হামলায় ক্ষয়ক্ষতির তথ্য ফাঁস করলেন ডেনমার্কের সেনা

  আন্তর্জাতিক ডেস্ক

১৪ জানুয়ারি ২০২০, ১৯:১৯
ইরান-যুক্তরাষ্ট্র-ডেনমার্ক
ইরানি ক্ষেপণাস্ত্র, (ছবি : সংগৃহীত)

মার্কিন ঘাঁটিতে ইরানি হামলার ক্ষয়ক্ষতির তথ্য ফাঁস করেছে ডেনমার্কের এক সেনাসদস্য। ইরানি ক্ষেপণাস্ত্র হামলার সময় ওই সেনা মার্কিন ঘাঁটিতেই ছিলেন।

ডেনমার্কের সংবাদমাধ্যম ডেনিশ টিভি-২ এর বরাত দিয়ে ইরানি সংবাদমাধ্যম প্রেসটিভি জানায়, ইরানের হামলার সময় মার্কিন ঘাঁটিতে ছিলেন ডেনমার্কের সেনাসদস্য সার্জেন্ট জন। তার বর্ণনা থেকে বোঝা গেছে- হামলায় যে পরিমাণ ক্ষতি হয়েছে তার অনেকটাই গোপন করেছে মার্কিন প্রশাসন।

ইরাকে অবস্থিত মার্কিন ঘাঁটিতে ইরানি ক্ষেপণাস্ত্র হামলার পর সেখানে থাকা ডেনিশ সেনাদের সাক্ষাৎকার নেয় ডেনমার্কের সংবাদমাধ্যম ডেনিশ টিভি-২। ওইসব সাক্ষাৎকারের প্রেক্ষিতে বলা হচ্ছে- ইরানের ক্ষেপণাস্ত্র হামলায় যে পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তার পরিমাণ ব্যাপক। কিন্তু মার্কিন প্রশাসন সেটা গোপন করেছে।

হামলা সম্পর্কে ডেনিশ সেনাসদস্য সার্জেন্ট জন বলেন, হঠাৎ করে প্রথম ক্ষেপণাস্ত্রটি আঘাত হানে। একে একে ৯টি ক্ষেপণাস্ত্রের আঘাত অনুভব করি আমরা। ওই পরিস্থিতি বর্ণনা করা সম্ভব নয়। আমি আগে কখনো এমন পরিস্থিতির মুখে পড়িনি। আশা করছি, আর কখনো যেন এমন পরিস্থিতির মুখে না পড়তে হয়।

তিনি আরও বলেন, ক্ষেপণাস্ত্রগুলোর আঘাত এত ভয়াবহ ছিল যে- আমরা ভাবছিলাম আর কিছুই থাকবে না। পুরো এলাকাটি মরুভূমিতে পরিণত হবে। ভয়াবহ ওই হামলার পরও আমরা অক্ষত সেটাই সবচেয়ে বড় বিস্ময়।

আরও পড়ুন : ইরানের সঙ্গে চুক্তি ভাঙছে ইউরোপীয় ইউনিয়ন, আসছে নিষেধাজ্ঞা

ক্ষয়ক্ষতির বর্ণনা দিতে গিয়ে সার্জেন্ট জন বলেন, হামলা শেষে বের হয়ে এসে দেখি হেলিকপ্টারগুলো সব ধ্বংসযজ্ঞে পরিণত হয়েছে। পুরো এলাকায় সৃষ্টি হয়েছে বিশাল বিশাল গর্তের। যেখানে সহজেই গাড়ি পার্ক করে রাখা যাবে।

ডেনমার্কের এই সেনাসদস্য আরও বলেন, যুক্তরাষ্ট্র যা স্বীকার করেছে তার চেয়ে হামলায় ক্ষয়ক্ষতির পরিমাণ অনেক বেশি। কয়েকটি হেলিকপ্টার ও ভবন তো ধ্বংস হয়েছেই। সঙ্গে ফাঁকা জায়গাগুলোও ধ্বংসস্তূপে রূপ নিয়েছে।

গত ৮ জানুয়ারি (বুধবার) ভোররাতে সোলাইমানি হত্যার প্রতিশোধ হিসেবে ইরাকে অবস্থিত মার্কিন ঘাঁটিতে হামলা চালায় তেহরান। এতে ৮০ মার্কিন সেনা নিহত হয় বলে দাবি করে ইরান। যুক্তরাষ্ট্র এই দাবি অস্বীকার করেছে।

ওডি/ডিএইচ

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড