• শুক্রবার, ২৪ জানুয়ারি ২০২০, ১০ মাঘ ১৪২৬  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরানের বিরুদ্ধে নালিশ নিয়ে আইসিসির দ্বারস্থ ৫ দেশ

  আন্তর্জাতিক ডেস্ক

১৪ জানুয়ারি ২০২০, ০৯:০২
ইরানের বিরুদ্ধে নালিশ
ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি (ছবি : তেহরান টাইমস)

ক্ষেপণাস্ত্র হামলায় ইউক্রেনের যাত্রীবাহী বিমান বিধ্বস্তের ঘটনায় ইরানের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে যাচ্ছে ৫টি দেশ। এই রাষ্ট্রগুলোর নাগরিকরাই বিমান দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন।

সোমবার (১৩ জানুয়ারি) ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানান, বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) দেশগুলোর প্রতিনিধিদের মধ্যে একটি বৈঠক অনুষ্ঠিত হবে। সেখানেই তারা তেহরানের বিরুদ্ধে আইনগত কী পদক্ষেপ নেওয়া যায় তা নিয়ে আলোচনা করবেন।

এ দিকে তেহরান ও এর আশপাশের বিভিন্ন শহরে সোমবার টানা তৃতীয় দিনের মতো সরকারবিরোধী বিক্ষোভ হয়েছে। তখন ‘স্বৈরাচার নিপাত যাক’ স্লোগানে মুখরিত হয় সকল বিক্ষোভস্থল। এবার দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি ও প্রেসিডেন্ট হাসান রুহানির পদত্যাগের দাবি উঠেছে। বিক্ষোভকারীদের দাবি, যুক্তরাষ্ট্র নয়, ইরানের ভেতরেই আমাদের শত্রু আছে।

অপর দিকে সিঙ্গাপুরে সফররত ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী ভাদিম প্রিসতাইকো বলেছেন, তেহরানে বিমান দুর্ঘটনায় নিহত ৫ দেশের প্রতিনিধিরা বৃহস্পতিবার লন্ডনে একটি বৈঠক করবেন। সেখানে তারা সকল আইনগত পদক্ষেপসহ ক্ষতিপূরণের বিষয়ে কথা বলবেন। 

তবে ঠিক কোন ৫টি দেশ নেদারল্যান্ডসের দ্য হেগে অবস্থিত আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিসি) নালিশ করবে তা এখনো জানা যায়নি। কেননা গত বুধবার (৮ জানুয়ারি) বিমান দুর্ঘটনায় নিহত ১৭৬ আরোহীর মধ্যে ইরানের ৮২ জন, কানাডার ৫৭, ইউক্রেনের ১১, সুইডেনের ১০, আফগানিস্তানের চার এবং জার্মানি ও ব্রিটেনের তিনজন করে নাগরিক মারা যান।

এর আগে ৩ জানুয়ারি ভোরে ইরাকের বাগদাদ শহরের বিমানবন্দরে মার্কিন বিমান হামলায় ইরানি জেনারেল কাসেম সোলাইমানি নিহত হন। প্রেসিডেন্ট ট্রাম্পের নির্দেশে চালানো সেই অভিযানে তেহরান সমর্থিত পপুলার মবিলাইজেশন ফোর্সেসের (পিএমএফ) উপপ্রধান আবু মাহদি আল-মুহান্দিসসহ বাহিনীর বেশ কয়েকজন সদস্য প্রাণ হারান।

আরও পড়ুন :- ইরানকে ঠেকাতে ইসরায়েলি মিসাইল কিনছে যুক্তরাষ্ট্র

সোলাইমানি নিহত হওয়ার পর থেকে যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে সর্বোচ্চ উত্তেজনা বিরাজ করছে। যা এখনো বিদ্যমান রয়েছে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড