• শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ১৩ অগ্রহায়ণ ১৪২৭  |   ২১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইসরায়েলের তথ্যের ভিত্তিতেই সোলাইমানি হত্যা

  আন্তর্জাতিক ডেস্ক

১৩ জানুয়ারি ২০২০, ১৮:৫৯
ইরান-যুক্তরাষ্ট্র
কাসেম সোলাইমানি, (ছবি : সংগৃহীত)

কাসেম সোলাইমানিকে ইসরায়েলের গোয়েন্দাদের তথ্যের ভিত্তিতেই হত্যা করা হয়েছে। রবিবার এই খবর ফাঁস হয়। মার্কিন সংবাদমাধ্যম এনবিসির বরাত দিয়ে এমন প্রতিবেদন প্রকাশ করেছে ইসরায়েলি সংবাদমাধ্যম দ্য জেরুজালেম পোস্ট।

ওই প্রতিবেদনে বলা হয়, সিরিয়ায় থাকা মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ (সেন্ট্রাল ইন্টেলিজেন্স এজেন্সি) এর এজেন্টরা নিশ্চিত করেন যে- সোলাইমানি ইরাক যাচ্ছেন। তবে ঠিক কোন বিমানে করে যাচ্ছেন সেটা নিশ্চিত করতে পারেননি তারা।

মার্কিন গোয়েন্দারা নিশ্চিত হতে না পারলেও ইসরায়েলি গোয়েন্দা সংস্থার এজেন্টরা এটি নিশ্চিত করেন এবং বিভিন্নভাবে তথ্য যাচাইও করেন। অবশেষে ইসরায়েলি গোয়েন্দাদের তথ্যের ভিত্তিতেই সোলাইমানি হত্যার অভিযান পরিচালনা করে যুক্তরাষ্ট্র।

আরও পড়ুন : আবারও হামলার প্রস্তুতি নিচ্ছে ইরান

ইরাকি তদন্তকারীরা জানিয়েছেন, বাগদাদ বিমানবন্দরের ২ নিরাপত্তাকর্মী ও সিরিয়ান এয়ারলাইন্স চ্যাম উইংস-এর ২ কর্মী সোলাইমানি সম্পর্কে তথ্য সংগ্রহে সহায়তা করেছেন। এই ৪ জনই মার্কিন গোয়েন্দাদের কাছে নিয়মিত তথ্য সরবরাহ করে বলে ধারণা করা হচ্ছে। অবশ্য, এদের কাউকেই এখনো গ্রেফতার করা হয়নি।

এ দিকে নিউইয়র্ক টাইমের এক প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রের মিত্রদের মধ্যে সোলাইমানি হত্যার বিষয়ে শুধু ইসরায়েলই জানত। যদিও ইসরায়েল এ দাবি অস্বীকার করেছে। তারা বলছে, এসবের সঙ্গে জড়াতে চায় না তেল আবিব।

ওডি/ডিএই

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড