• শনিবার, ০৮ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

উত্তেজনার মধ্যেই মধ্যপ্রাচ্য সফরে জাপানের প্রধানমন্ত্রী

  আন্তর্জাতিক ডেস্ক

১৩ জানুয়ারি ২০২০, ১১:২৯
শিনজো আবে
জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে (ছবি : আল-জাজিরা)

সোলাইমানি হত্যার জেরে মধ্যপ্রাচ্যে এখন চরম অস্থিতিশীলতা বিরাজ করছে। একে অপরকে হুমকি-পাল্টা হুমকি দিচ্ছে যুক্তরাষ্ট্র ও ইরান। এই উত্তেজনার মধ্যেই মধ্যপ্রাচ্য সফর করছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। খবর ‘আল-জাজিরা’।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, মধ্যপ্রাচ্য সফরের লক্ষ্যে শনিবার (১১ জানুয়ারি) টোকিও ছাড়েন জাপানের প্রধানমন্ত্রী। ইতোমধ্যে তিনি সৌদি আরব পৌঁছেছেন।

জাপানের প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, মধ্যপ্রাচ্যে ৫ দিন অবস্থান করবেন শিনজো আবে। আর ৫ দিনের এই সফরে তিনি মধ্যপ্রাচ্যের তিনটি দেশে যাবেন। দেশগুলো হলো- সৌদি আরব, ওমান ও সংযুক্ত আরব আমিরাত।

এ দিকে শিনজো আবের টোকিও ত্যাগের কয়েক ঘণ্টা আগে জাপানের দক্ষিণের দ্বীপ ওকিনাওয়া থেকে দেশটির নৌবাহিনীর দুটি পিসি-৩ টহলদার বিমান ৬০ জন ক্রু নিয়ে পূর্ব আফ্রিকার দেশ জিবুতির উদ্দেশে যাত্রা করেছে।

জাপান আগে থেকেই জিবুতিতে অস্থায়ী একটি ঘাঁটি তৈরি করে রেখেছে। এই ঘাঁটি থেকে আশপাশের সাগরে জলদস্যু দমন অভিযানে অংশগ্রহণ করে জাপানি বাহিনী। তবে এবারের মিশন বেশ ঝুঁকিপূর্ণ। কারণ মুখোমুখি অবস্থানরত বৈরী কিছু দেশের নৌবাহিনীর উপস্থিতি এলাকার সমুদ্রসীমাকে অনেক বেশি অনিশ্চিত করে তুলেছে।

আরও পড়ুন- মার্কিন ঘাঁটিতে ইরানি ক্ষেপণাস্ত্র হামলায় ক্ষয়ক্ষতির ভিডিও প্রকাশ

বিষয়টির দিকে ইঙ্গিত করে মধ্যপ্রাচ্য সফরের লক্ষ্যে যাত্রা শুরুর আগে শিনজো আবে জানিয়েছেন, জাপানের আত্মরক্ষা বাহিনীর মিশন নিয়ে সংশ্লিষ্ট দেশগুলোর বোধগম্যতা অর্জন করার ব্যাপারে কয়েকটি দেশের উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করবেন তিনি।

ওডি/এসসা

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড