• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরান বিশ্বের সঙ্গে প্রতারণা করছে : নেতানিয়াহু

  আন্তর্জাতিক ডেস্ক

১৩ জানুয়ারি ২০২০, ১০:০৪
ইসরায়েলের প্রধানমন্ত্রী
ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু (ছবি : ফ্লিপ বোর্ড)

ইরানি ক্ষেপণাস্ত্রের আঘাতে ইউক্রেনের যাত্রীবাহী বিমান বিধ্বস্তের ঘটনা নিয়ে তেহরান ইচ্ছাকৃতভাবে মিথ্যাচার করেছে। এর মাধ্যমে তারা গোটা দুনিয়ার সঙ্গে প্রতারণা করছে বলে দাবি করেছেন ইহুদিবাদী রাষ্ট্র ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু।

রবিবার (১২ জানুয়ারি) দেশটির মন্ত্রিসভার এক বৈঠকে তিনি বলেছেন, তেহরান প্রথম থেকেই অবগত ছিল যে তারাই বিমানটি ভূপাতিত করেছে। এমনকি তারা এটাও জানত যে ঘটনাটি ছিল সম্পূর্ণ অনিচ্ছাকৃত। তবে তেহরান সরকারের মিথ্যাচার ছিল ইচ্ছাকৃত। খবর 'আল জাজিরার'।

এ দিকে ইসলামি প্রজাতন্ত্রের ভুল মিসাইল হামলায় বেসামরিক বিমান বিধ্বস্তের ঘটনায় ইরানকে ক্ষমা চাইতে বলেছে ইউক্রেন ও কানাডা।

শনিবার (১১ জানুয়ারি) যাত্রীবাহী বিমান বিধ্বস্তের ঘটনায় তীব্র ক্ষোভ প্রকাশ করে বিবৃতি দিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তিনি বলেছেন, ঘটনাটি একটি জাতীয় বিপর্যয়। কানাডার সকল নাগরিক এর জন্য প্রচণ্ড আঘাত পেয়েছে। তারা শোকে কাতর হয়ে পড়েছে। আমাদের ৬৩ জন নাগরিককে হত্যার ক্ষতিপূরণ একমাত্র ইরানকেই দিতে হবে। তাদের প্রকাশ্যে ক্ষমা চাইতে দিতে হবে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কিও বিবৃতির মাধ্যমে বিষয়টির নিন্দা জানিয়েছেন। তিনি বলেন, সকালটা সত্যি ভালো ছিল না। আন্তর্জাতিক কমিশন তদন্ত শেষ করার আগেই ইরান আমাদের উড়োজাহাজ ভূপাতিত করার বিষয়টি স্বীকার করে নিল।

তিনি আরও বলেন, আমরা আশা করছি, তেহরান একটি পরিপূর্ণ ও উন্মুক্ত তদন্তের মাধ্যমে দায়ীদের বিচারের আওতায় আনবে। দ্রুতই নিহতদের মরদেহ ফিরিয়ে দেবে, এমনকি পর্যাপ্ত ক্ষতিপূরণ প্রদান করবে। কূটনৈতিক নিয়মকানুন মেনেই তাদের ক্ষমা চাইতে হবে।

অপর দিকে ইউরোপিয়ান এয়ারলাইন্সগুলোকে ইরানের আকাশসীমা এড়িয়ে চলার পরামর্শ দিয়েছে ইইউ এভিয়েশন সেফটি এজেন্সি (ইএএসএ)। ভুল করে ইউক্রেনের বিমান ভূপাতিত করার বিষয়ে ইরানের স্বীকারোক্তির পর শনিবার পরামর্শটি দেওয়া হয়।

আরও পড়ুন :- খামেনির পদত্যাগের দাবিতে ইরানে বিক্ষোভ (ভিডিও)

উল্লেখ্য, ক্ষেপণাস্ত্র হামলায় বিধ্বস্ত বিমানটির যাত্রীদের মধ্যে ৮২ জন ইরানি, ৬৩ জন কানাডার, ১১ ইউক্রেনীয়, ১০ সুইস, ৪ আফগান, ৩ জার্মান ও ৩ জন ব্রিটিশ নাগরিক রয়েছেন।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড