• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

সেদিন আরেক ইরানি জেনারেলকে হত্যায় মিশন চালিয়েছিল মার্কিনিরা

  আন্তর্জাতিক ডেস্ক

১১ জানুয়ারি ২০২০, ০৯:২৭
সোলাইমানি ও শাহলেই
জেনারেল কাসেম সোলাইমানি ও আব্দুল রেজা শাহলেই (ছবি : সংগৃহীত)

ইরাকের বাগদাদে যেদিন জেনারেল কাসেম সোলাইমানির ওপর ড্রোন হামলা চালানো হয় সেদিন ইয়েমেনে আরেকজন ইরানি সামরিক কর্মকর্তাকে হত্যা করতে ব্যাপক অভিযান চালিয়েছিল মার্কিন বাহিনী। যুক্তরাষ্ট্রের উচ্চপদস্থ সেনা কর্মকর্তাদের বক্তব্যের বরাতে শুক্রবার (১০ জানুয়ারি) এ খবর প্রকাশ করেছে ‘ওয়াশিংটন পোস্ট’।

গত ৩ জানুয়ারি ইরাকের বাগদাদে মার্কিনিদের ড্রোন হামলায় নিহত হন ইরানের সর্বোচ্চ সামরিক কর্মকর্তা জেনারেল কাসেম সোলাইমানি। সেদিন ইয়েমেনে ইরানের আল-কুদস ফোর্সের অন্যতম গুরুত্বপূর্ণ কমান্ডার ও অর্থযোগানদাতা জেনারেল আবদুল রেজা শাহলেইর ওপর বড় ধরনের হামলা চালানো হয়েছিল বলে জানিয়েছেন মার্কিন সেনা কর্মকর্তারা। আবদুল রেজা শাহলেই যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনে সক্রিয় রয়েছেন।

এসব সেনা কর্মকর্তাদের দাবি, সেদিন মার্কিন সেনাদের হামলার লক্ষ্যবস্তু হলেও ইয়েমেনে দায়িত্ব পালনরত আবদুল রেজা শাহলেই প্রাণে বেঁচে যান। ইরানের অন্যতম ক্ষমতাশালী ও বিচক্ষণ কমান্ডার শাহলেইর বিরুদ্ধে এই অভিযান ছিল অত্যন্ত গোপনীয়।

নাম প্রকাশে অনিচ্ছুক যুক্তরাষ্ট্রের এক জ্যেষ্ঠ সেনা কর্মকর্তা বলেন, যদি তাকেও (শাহলেই) হত্যা করা সম্ভব হতো, তবে আমরা সেই রাতটি নিয়ে অহংকার করতে পারতাম।

আরেক কর্মকর্তা বলেন, একই সময়ে সোলাইমানি ও শাহলেইর বিরুদ্ধে হামলা চালানোর অনুমোদন দেওয়া হয়েছিল। কিন্তু পরিকল্পনা অনুসারে সফল না হওয়ায় আবদুল রেজা শাহলেইর বিরুদ্ধে অভিযানের খবর প্রকাশ্যে আনতে চায়নি যুক্তরাষ্ট্র।

আরও পড়ুন- ওমানের সুলতান কাবুস আর নেই

তবে মিশনের ব্যর্থতার বাইরে এই দুই অভিযানের ব্যাপারে কোনো বিস্তারিত তথ্য দিতে অস্বীকার করেছেন মার্কিন কর্মকর্তারা। অবশ্য তারা এটা নিশ্চিত করেছেন যে, দুটি অভিযানই পরিচালিত হয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড