• বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইউরোপ অর্থনৈতিক ‌আত্মহত্যা করতে বাধ্য হবে

  আন্তর্জাতিক ডেস্ক

১৯ মে ২০২২, ১৬:৩২
ইউরোপ অর্থনৈতিক ‌আত্মহত্যা করতে বাধ্য হবে
ভ্লাদিমির পুতিন [ফাইল ছবি]

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পরিপ্রেক্ষিতে মস্কোর ওপর নিষেধাজ্ঞা আরোপের ফলে ইউরোপ ‘অর্থনৈতিক আত্মহত্যা’ করতে বাধ্য হবে বলে মন্তব্য করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

মঙ্গলবার রাশিয়ার জ্বালানির ওপর নিষেধাজ্ঞার প্রভাব নিয়ে দেশের জ্বালানিবিষয়ক প্রধান এবং অন্যান্য কর্মকর্তার সঙ্গে আলোচনায় রুশ প্রেসিডেন্ট এসব কথা বলেন। খবর আল জাজিরার।

পুতিন বলেছেন, রাশিয়ান শক্তির সরবরাহ পর্যায়ক্রমে বন্ধ করার চেষ্টা করে, ইউরোপ কেবল নিজের ক্ষতি করবে। জ্বালানিবিষয়ক আলোচনাসভায় পুতিন আরও বলেন, ইউরোপ তার কর্মের ফলস্বরূপ উচ্চ দাম এবং উচ্চ মূল্যস্ফীতি দেখতে পাবে। আর এটা তাদের অর্থনৈতিক আত্মহত্যা ইউরোপীয় দেশগুলির অভ্যন্তরীন ব্যাপার। প্রতিবেদন অনুযায়ী, রুশ প্রেসিডেন্ট মন্তব্য করেছেন, বর্তমানে তেল খাত একটি টেকটোনিক পরিবর্তনের মধ্য দিয়ে যাচ্ছে।

রাশিয়ার প্রেসিডেন্ট অভিযোগ করে বলেন, ইউক্রেনে বিশেষ অভিযানের পর পশ্চিমারা যে অবরোধ দিয়েছে তা রাজনৈতিক উদ্দেশ্যে। পুতিন বলেন, কিছু দেশ রাশিয়ার জ্বালানির ওপর ব্যাপকভাবে নির্ভরশীল, তাদের জন্য রুশ তেলে অবরোধ মানা কঠিন হবে। গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সৈন্য পাঠায় ক্রেমলিন। এর পর থেকে পশ্চিমা বিশ্ব রাশিয়ার বিরুদ্ধে নজিরবিহীন নিষেধাজ্ঞা চালু করেছে। পুতিন বলেন, ইউরোপের বিশৃঙ্খল কর্মকাণ্ড শুধুমাত্র তার নিজস্ব অর্থনীতিকেই ক্ষতিগ্রস্ত করছে না, বরং রাশিয়ার তেল ও গ্যাস থেকে রাজস্ব বৃদ্ধির দিকে নিয়ে যাচ্ছে।

উল্লেখ্য, রাশিয়া গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযান’ চালানোর ঘোষণা দেয়। মস্কো ঘোষণা করে, এই সামরিক অভিযানের অর্থ যুদ্ধ নয় বরং বিশ্বব্যাপী একটি সম্ভাব্য যুদ্ধ প্রতিহত করার লক্ষ্যে এ সামরিক অভিযান চালানো হচ্ছে।

ওডি/এফই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড