• মঙ্গলবার, ২৪ মে ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘রাশিয়া-ইউক্রেন যুদ্ধে শান্তি আলোচনার প্রধান অন্তরায় ন্যাটো’

  ক্রীড়া ডেস্ক

০১ মে ২০২২, ১৫:২৩
সের্গেই ল্যাভরভ (ছবি: সংগৃহীত)

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে বেশ কয়েকবার শান্তি আলোচনা হলেও তা ফলপ্রসু হয়নি। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ দাবি করেছেন, এই যুদ্ধে শান্তি আলোচনার ক্ষেত্রে প্রধান বাধা হয়ে দাঁড়িয়েছে মার্কিন নেতৃত্বাধীন জোট ন্যাটো। চীনা বার্তা সংস্থা শিনহুয়াকে দেয়া এক সাক্ষাৎকারে এ অভিযোগ করেছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, ‘প্রকাশ্যে ইউক্রেন সরকারের পক্ষ নিয়েছে ন্যাটোভুক্ত দেশগুলো। তারা একটি রাজনৈতিক সমঝোতার মাধ্যমে বিশেষ সামরিক অভিযান সমাপ্ত করার পথে প্রতিবন্ধকতা সৃষ্টি করছে।’

ল্যাভরভ এমন সময় এ অভিযোগ করলেন যখন ইউক্রেন হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, দেশটিতে রাশিয়ার সামরিক অভিযান বন্ধ করার আলোচনা ভেঙে পড়ার উপক্রম হয়েছে।

ইউক্রেন ও রাশিয়ার মধ্যে গত ২৯ মার্চের পর আর সরাসরি কোনো আলোচনা হয়নি। ইউক্রেনের রাজধানী কিয়েভ ও তার পার্শ্ববর্তী এলাকাগুলো থেকে সৈন্য সরিয়ে নিয়েছে রাশিয়া। তা সত্ত্বেও রুশ আগ্রাসনে প্রতিনিয়ত ইউক্রেনের বেসামরিক নাগরিক নিহত হওয়ায় ফের শান্তি আলোচনা শুরু করা যাচ্ছে না।

সম্প্রতি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ইউক্রেনের বেসামরিক নাগরিকদের হত্যা করার অভিযোগটি ভয়াবহ। এই অভিযোগ দু’পক্ষের মধ্যকার আলোচনার পরিবেশকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করেছে।

ওডি/কেএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড