• মঙ্গলবার, ১৭ মে ২০২২, ৩ জ্যৈষ্ঠ ১৪২৯  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

যুদ্ধে ২৩ হাজার সৈন্য হারিয়েছে রাশিয়া: জেলেনস্কি

  আন্তর্জাতিক ডেস্ক

০১ মে ২০২২, ১৪:৫৩
ভলোদিমির জেলেনস্কি (ছবি: সংগৃহীত)

ইউক্রেনের ভূখন্ডে রাশিয়ার আগ্রাসনের দুই মাস পেরিয়ে গেছে। এর মধ্যেই ইউক্রেনের বেশ কয়েকটি অঞ্চল নিজেদের আয়ত্বে নিয়েছে রাশিয়া। রুশ আগ্রাসন মোকাবিলায় পশ্চিমা দেশগুলোর সহায়তা নিয়ে সাধ্যমতো প্রতিরোধ গড়ে তুলেছে ইউক্রেনও। এই যুদ্ধে ইতোমধ্যে কয়েক হাজার সৈন্য হারিয়েছে উভয় পক্ষই। তবে যুদ্ধে সবচেয়ে বেশি সৈন্য নিহত হয়েছে রাশিয়ার, বরাবরই এমন দাবি করে আসছে ইউক্রেন। দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এবার নতুন করে দাবি করলেন, যুদ্ধে এখন পর্যন্ত মোট ২৩ হাজার সৈন্য হারিয়েছে রাশিয়া।

বিশ্বের সর্ববৃহৎ ও অন্যতম শক্তিধর রাষ্ট্র রাশিয়াকে ভালোভাবেই জবাব দিচ্ছে ইউক্রেন। তাই এই পরিস্থিতিতে ইউক্রেনে চলমান যুদ্ধকে ‘অর্থহীন’ বলে আখ্যায়িত করেছেন জেলেনস্কি।

তিনি বলেছেন, ‘অর্থহীন যুদ্ধে’ রাশিয়া ২৩ হাজারেরও বেশি সেনা হারিয়েছে। শনিবার (৩০ এপ্রিল) দেওয়া এক ভিডিওবার্তায় এই দাবি করেন জেলেনস্কি। রোববার (১ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

ভিডিওবার্তায় ইউক্রেনীয় প্রেসিডেন্ট বলেন, সংঘর্ষের সময় এক হাজারেরও বেশি রুশ ট্যাংক, প্রায় ২০০টি বিমান এবং প্রায় আড়াই হাজার সাঁজোয়া যান ধ্বংস করেছে ইউক্রেন। তার দাবি, সামনের সপ্তাহগুলোতে আরও হাজার হাজার রুশ সেনা নিহত হবে এবং হাজারও আহত হবে।

এদিকে রাশিয়ার বিরুদ্ধে ডিনিপ্রোপেত্রোভস্ক অঞ্চলের পাশাপাশি দেশটির দক্ষিণাঞ্চলীয় ওডেসা শহরেও হামলা চালানোর অভিযোগ করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট।

তিনি বলেন, ‘রাশিয়ার সৈন্যরা বারবার প্রমাণ করছে যে, সমগ্র ইউক্রেনের বাসিন্দাদের মতো ওডেসার মানুষও তাদের শত্রু। ওডেসা বিমানবন্দরের রানওয়ে ধ্বংস হয়ে গেছে। আমরা অবশ্যই এটি পুনর্নির্মাণ করব। তবে ওডেসা কখনোই রুশ এই কর্মকাণ্ড ভুলে যাবে না।’

জেলেনস্কি আরও বলেন, ‘ইতোপূর্বে রাশিয়ার দখলদারিত্বে চলে যাওয়া এলাকাগুলোতে ‘স্বাভাবিক জীবনযাত্রা ফিরিয়ে আনার’ চেষ্টা করা হচ্ছে। তার ভাষায়, ‘রুশ দখলদারিত্ব থেকে মুক্ত করা ৯৩ শতাংশ এলাকায় ইতোমধ্যেই মানবিক ইউনিটের কাজ শুরু হয়েছে। মুক্ত ভূখণ্ডে আমরা সক্রিয়ভাবে ডি-মাইনিং বা মাইন সরানোর কাজ করছি।’

ওডি/কেএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড