• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

কোপের পর কোপে ধ্বংস সাজানো বাগান, মালিকের আর্তনাদ!

  অধিকার ডেস্ক

২৩ অক্টোবর ২০১৯, ১২:০৯
গাছ
ছবি : সম্পাদিত

২২ অক্টোবর (মঙ্গলবার) সন্ধ্যা থেকেই সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভাইরাল হয়েছে একটি ভিডিও। যে ভিডিও দেখে আঁতকে উঠেছেন সবাই। সাভারের সিআরপি রোডের একটি বাসার ছাদে ধারণ করা সেই ভিডিওতে দেখা যায় দা হাতে একজন নারীকে। হিজাব পরিধান করা সেই নারী দা দিয়েই কেটে ফেলছিলেন গাছ। যে গাছগুলো অন্য আরেকজন শখ করে লাগিয়েছিলেন ছাদে।

অন্যের লাগানো গাছ নির্দ্বিধায় সাবাড় করে যাচ্ছিলেন সেই নারী। প্রতিবাদ করলে যারা গাছ লাগিয়েছেন তাদের ওপর তিনি হামলারও চেষ্টা করেন। ঘটনার ভিডিওসহ এ বিষয়ে ফেসবুকে পোস্ট দিয়েছেন ভুক্তভোগী সুমাইয়া হাবিব। ভিডিওর ক্যাপশনে তিনি লেখেন-

“কখনো কি শুনছেন মানুষ গাছ অপছন্দ করে? গাছ পরিবেশ নষ্ট করে? এই মহিলার গাছ পছন্দ না। তার বক্তব্য আমাদের গাছ ছাদের পরিবেশ নষ্ট করে ফেলছে।

তাই এই মহিলা আমাদের সব গাছ কেটে ফেলছে। কি অপরাধ ছিল গাছের? কী অপরাধ ছিল? কেউ বলতে পারবেন?

আমার মা গাছ অনেক পছন্দ করে, তাই ছাদের এক কোণায় আমরা কিছু গাছ লাগিয়েছিলাম, আর এই মহিলা আমাদের সাথে শত্রুতা করে আমাদের লাগানো গাছগুলা কেটে ফেললো। এই বিল্ডিং এ আমরা ২টা ফ্লাট কিনেছি। সবাই যার যার ক্র‍য়কৃত ফ্লাটে থাকে। ছাদে সবারই অধিকার আছে। আমরা আমাদের অধিকার থেকে কিছু গাছ লাগিয়েছি ছাদের একটা কোণায় কারণ আমরা ভাবতেও পারিনি গাছ মানুষ অপছন্দ করতে পারে।

গাছ তো সৌন্দর্য বাড়ায়। আর তারা বলে আসছে আমাদের গাছ নাকি ছাদের পরিবেশ নষ্ট করে দিছে। তারা অকারণে অন্যায়ভাবে আমাদের জীবন্ত এবং ফলজ গাছগুলি কেটে ফেললো। আবার তার ছেলে কিছু ১০/১২ জন মাস্তান নিয়ে আসছে আমাদের উপর হামলা করার জন্য।

আমাদের একটাই অপরাধ আমরা গাছ ভালবাসি। তাই শখ করে গাছ লাগিয়েছিলাম। আমরা তো অন্যের জায়গায় গাছ লাগাই নাই। আমরা আমাদের অধিকার থেকে গাছ লাগাইছিলাম। আমার মা এই গাছগুলিরে নিজের সন্তানের মতো যত্ন করে। আমরা গাছগুলোকে নিজের সন্তানের মত ভালবাসতাম।

মানুষ কীভাবে এতটা নিচে নামতে পারে? গাছ তো তাদের কোনো ক্ষতি করে নাই। পুরা ছাদই তো ফাঁকা। এই মাগরিবের আজানের সময়, ওনার মাথায় সুন্নতি হিজাব কীভাবে পারলো এই ধরন্ত গাছগুলি কেটে ফেলতে।

এর হয়তো কোনো বিচার হবে না। তবে আল্লাহর কাছে বিচার দিলাম। আল্লাহই বিচার করবে।”

সুমাইয়ার আপলোড করা সেই ভিডিও ফেসবুকে পোস্ট করার পরই তা ভাইরাল হয়ে পড়ে। নিন্দা আর ক্ষোভে ফেটে পড়েন সাধারণ ফেসবুক ব্যবহারীরা। কী করে একজন মানুষ গাছের মতো উপকারী কিছুর ওপর এমনভাবে হামলা করতে পারে তা নিয়ে ঘৃণা প্রকাশ করেন কেউ কেউ। অনেকেই তাকে আইনের আওতায় আনার অনুরোধও জানান।

ভিডিওটি দেখতে ক্লিক করুন এই লিঙ্কে-

https://www.facebook.com/sumaiya5800/videos/853206851740339/

ওডি/এনএম

অপরাধের সূত্রপাত কিংবা ভোগান্তির কথা জানাতে সরাসরি দৈনিক অধিকারকে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড