• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

গুড়ে টিকটিকি, আসছে ঢাকায়

  নিজস্ব প্রতিবেদক

২৫ মে ২০১৯, ১৮:৪০
গুড়
ফাইল ফটো

কুষ্টিয়ায় নোংরা পরিবেশে গুড় তৈরির অভিযোগে দিলীপ ট্রেডার্স নামে একটি কারখানাকে ২ লাখ টাকা জরিমানা করা হয়েছে। অভিযানে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে চোখে ধরা পড়ে- ওই কারখানার গুড়ের মধ্যে টিকটিকি, তেলাপোকা, পোকামাকড়, মাছি, খাবার অযোগ্য ফিটকিরি ও চিটাগুড়।

অভিযান ও স্থানীয় সূত্রে জানা গেছে, দিলীপ ট্রেডার্স দীর্ঘদিন ধরে অপরিষ্কার-নোংরা পরিবেশে ও অবৈধ উপকরণ দিয়ে গুড় তৈরি করছে। ওই কারখানায় আখের ও পাতলা গুড় তৈরির হয়। গুড়ে মেশানো হয় চিনি, পানি, ফিটকিরি, রং ও ক্ষতিকর রাসায়নিকসহ নানা উপকরণ। শুধু এই কারখানাই নয়, একই অবস্থা এলাকায় গুড়ের অন্য কারখানাগুলোতেও। এসব কারখানা থেকে প্রতিদিন শত শত মণ গুড় রাজধানীতে আসে, সরবরাহ হয় দেশের বিভিন্ন জেলাতেও।

শনিবার দুপুরে (২৫ মে) কুষ্টিয়ার খোকসা উপজেলা বাজারে অভিযান চালিয়ে দিলীপ ট্রেডার্সের মালিক রাজকুমার বিশ্বাসকে জরিমানা করা হয়। এ অভিযান পরিচালনা করেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কুষ্টিয়া জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. সেলিমুজ্জামান।

সেলিমুজ্জামান বলেন, অপরিষ্কার পরিবেশে গুড় তৈরি হচ্ছিল। গুড়ের মধ্যে টিকটিকি, তেলাপোকা, পোকামাকড়, মাছি, খাবার অযোগ্য ফিটকিরি ও চিটাগুড় মিলেছে। এসব অভিযোগে ভোক্তা অধিকার আইনে ২ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

ভেজাল খাদ্যপণ্য প্রতিরোধে অভিযান চলমান থাকবে বলে জানিয়েছে জানান তিনি।

প্রসঙ্গত, সম্প্রতি ঢাকার কামরাঙ্গীরচরে নানা খাদ্যপণ্য তৈরির কারখানায় অভিযানে গিয়ে হতবাক হয় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। কারখানাগুলোতে দেখা যায়, মিষ্টি তৈরি হচ্ছে সপ্তাহ বা তারও বেশি পুরনো সিরায়। সিরায় রয়েছে অসংখ্য মরা মাছি, উপরে ভনভন করছে আরও অনেক, পাত্র খুবই নোংরা। এরইমধ্যে মিষ্টি ভিজিয়ে বিক্রির জন্য প্রস্তুত করা হচ্ছে। ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর একই চিত্র দেখতে পায় মিষ্টির অন্য কারখানাগুলোতেও। সেসময় চারটি কারখানাকে দুই লাখ ৯০ হাজার টাকা জরিমানা করা হয়।

ওডি/এমআর

অপরাধের সূত্রপাত কিংবা ভোগান্তির কথা জানাতে সরাসরি দৈনিক অধিকারকে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড