• বুধবার, ২২ মে ২০১৯, ৮ জ্যৈষ্ঠ ১৪২৬  |   ৩১ °সে
  • বেটা ভার্সন

নোংরা পরিবেশে আইসক্রিম তৈরি, জরিমানা গুণলো ইগলু

  নিজস্ব প্রতিবেদক ১৫ মে ২০১৯, ০৯:৫৪

ইগলু আইসক্রিম
ইগলু আইসক্রিম (ছবি : সংগৃহীত)

নোংরা পরিবেশে আইসক্রিম তৈরি ও আইসক্রিম তৈরিতে আন্তর্জাতিক মানদণ্ড ব্যবহার না করার অভিযোগে রাজধানীর আব্দুল মোনেম লিমিটেডের অঙ্গপ্রতিষ্ঠান ইগলু আইসক্রিমের ফ্যাক্টরিতে অভিযান চালিয়ে ৫ লাখ টাকা জরিমানা করেছে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের ভ্রাম্যমাণ আদালত।

মঙ্গলবার (১৪ মে) নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের নির্বাহী ম্যাজিস্ট্রেট তুষার আহমেদের নেতৃত্বে দুপুরে রাজধানীর শ্যামপুরে এই অভিযান পরিচালিত হয়।

অভিযানে নোংরা পরিবেশে আইসক্রিম তৈরি, কাঁচামালের লেভেলিংয়ে, আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী আইসক্রিম যেই তাপমাত্রায় রাখার কথা ফ্রিজের তাপমাত্রা তার চেয়ে অনেক বেশি থাকা এবং ফ্যাক্টরির ভেতরে বিচ্ছিন্নভাবে প্যাকেট ভরা গলিত আইসক্রিম পড়ে থাকাসহ নানা ত্রুটি-বিচ্যুতি পায় ভ্রাম্যমাণ আদালত।

এ সময় নির্বাহী ম্যাজিস্ট্রেট তুষার আহমেদ কর্তৃপক্ষের কাছে ব্যাখ্যা চান। কর্তৃপক্ষের বক্তব্য সন্তোষজনক না হওয়ায় প্রতিষ্ঠানটিকে ৫ লাখ টাকা জরিমানা করা হয়।

এ বিষয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট তুষার আহমেদ বলেন, আইসক্রিম তৈরির মেশিনের দুটি দিক থাকে। একদিক থেকে কাঠি ঢুকানো হয়, আরেকদিক থেকে আইসক্রিম তৈরি হয়ে বাইরে বের হয় (এক্সিট পয়েন্ট)। যে পয়েন্ট দিয়ে আইসক্রিমগুলো বের হয়, সেই জায়গাটি অত্যন্ত নোংরা ও অস্বাস্থ্যকর। এ কারণে নিরাপদ খাদ্য আইনের ৩৩ ধারায় তাদের ৩ লাখ টাকা জরিমানা করা হয়।

এছাড়া প্রতিষ্ঠানটি পণ্য মোড়কীকরণ ও লেবেলিং রেগুলেশনের শর্ত পুরোপুরি না মানায় নিরাপদ খাদ্য আইনের ৩২ (ক) ধারায় তাদের আরও ২ লাখ টাকায় জরিমানা করা হয়।

অভিযোগ ও জরিমানার ব্যাপারে ইগলু গ্রুপের সিও কামরুল হাসান বলেন, আন্তর্জাতিক নিয়ম মেনেই আমরা আইসক্রিম তৈরি করে আসছি। গলিত আইসক্রিম যেহেতু আমরা প্রক্রিয়াজাত করিনা, তাই সেটা সাধারণ মানুষকে খাওয়ানোর প্রশ্নই ওঠেনা।

ওডি/এসএস

অপরাধের সূত্রপাত কিংবা ভোগান্তির কথা জানাতে সরাসরি দৈনিক অধিকারকে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড