রাজধানীতে ডাকাত দলের ৬ সদস্য আটক

প্রকাশ : ১২ জানুয়ারি ২০১৯, ১৯:৪৮

  নিজস্ব প্রতিবেদক

রাজধানীর মিরপুর থানা এলাকা থেকে ডাকাত চক্রের দলনেতাসহ ৬ জনকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ ডিবি (উত্তর) বিভাগের একটি দল।

গ্রেফতাররা হলো- গৌতম রাজবংশী (৩২), মো. আব্দুস সালাম (২৪), সুব্রত কুমার ঘোষ ওরফে মো. শুভ (২৭), সুব্রত কুমার দত্ত (২৮), মো. মাসুদ রানা (২৫), ও মো. মহিন (২০)। 

গ্রেফতারের সময় তাদের কাছ থেকে ডাকাতির কাজে ব্যবহৃত ২টি চাপাতি ও ১টি চাকু উদ্ধার করা হয়।

১১ জানুয়ারি রাতে মিরপুর থানা এলাকায় অভিযান চালিয়ে তাদেরকে গ্রেফতার করে ডিবি (উত্তর) বিভাগের গুলশান জোনাল টিম।

গ্রেফতাররা প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানায়, তারা মিরপুর ও তার আশপাশ এলাকায় সন্ধ্যা ও ভোর রাতে পথচারীদের গতিরোধ করে তাদের মূল্যবান জিনিসপত্র ছিনিয়ে নিত। ছিনতাইকালে তারা একাধিক গ্রুপে বিভক্ত হয়ে কখনো দেশীয় অস্ত্র দেখিয়ে, আবার কখনো অভিনব কলা কৌশল অবলম্বন করে ছিনতাই করত।

অভিনব ডাকাতি ও ছিনতাইয়ের কৌশল সম্পর্কে জানা যায় ভূক্তভোগী লামিয়ার (ছদ্মনাম) কাছ থেকে। বেশ কিছুদিন আগে তিনি সন্ধ্যার পরে মিরপুর থানার সামনে রাস্তা দিয়ে রিকশাযোগে যাওয়ার সময় তিনজন যুবক রিকশা গতিরোধ করে। তারা জানায় আমরা একটি দাতব্য প্রতিষ্ঠানের পক্ষে কাজ করছি। গরীব মেয়েদের আমরা দৈনিক হাজিরা হিসেবে ৩০০ টাকা দিচ্ছি। আপু আপনাদের বাসায় কাজের মেয়ে আছে না? তাহলে তার জন্য আপনি টাকা নিয়ে যান, প্লিজ। কিছুটা অপ্রস্তুত হয়ে তিনি রিকশা থেকে নামেন ও বিস্তারিত জানতে চান। এর মধ্যে দুইজন যুবক ঘটনাস্থলে এসে বলে আমরা ৬০০ টাকা নিয়ে আসলাম, ধন্যবাদ ভাইয়া আপনাদের। এবার লামিয়াকে গতিরোধকারীরা বলল আপু তাহলে আপনিও  তাড়াতাড়ি যান। এ দিকে যারা টাকা নিয়ে এসেছে বলে দাবি করেছে, তারা আবার এক নতুন কৌশল অবলম্বন করল। বললো আপু আপনার গলায়, কানে, হাতে স্বর্ণের অলঙ্কার আপনি এগুলো আপনার ব্যাগের মধ্যে ঢুকিয়ে তার পরে যান, তা না হলে ওরা আবার ভাববে আপনি অনেক বড়লোক তখন টাকা নাও দিতে পারে। এ কথা শুনে তিনি নিজের গলার, হাতের, কানের স্বর্ণালঙ্কার খুলে ভ্যানিটি ব্যাগে রাখেন। মুহূর্তের মধ্যেই একজন এসে ব্যাগটি ছিনিয়ে নেয় এবং বাকিরা তাকে ধাক্কা দিয়ে ফেলে পালিয়ে যায়। পরবর্তী সময়ে এ ঘটনায় তিনি থানায় একটি সাধারণ ডায়েরি করেন।

ওডি/ এজেড