• মঙ্গলবার, ১৯ জানুয়ারি ২০২১, ৫ মাঘ ১৪২৭  |   ২১ °সে
  • বেটা ভার্সন
sonargao

তাপসের নামে ভুয়া ফেসবুক আইডি, গ্রেপ্তার দুই

  নিজস্ব প্রতিবেদক

১২ জানুয়ারি ২০২১, ১৬:২২
গ্রেপ্তার
গ্রেপ্তার (ফাইল ফটো)

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপসের নামে ভুয়া ফেসবুক আইডি খুলে প্রতারণা করার অভিযোগে দুইজনকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগ।

গ্রেপ্তারকৃতরা হলেন- মো. জাকারিয়া ও মো. একরামুল হক ওরফে রাজু। তাদের কাছ থেকে ফেসবুক ডিভাইস, একটি স্মার্টফোন ও অর্থ লেনদেনে ব্যবহৃত একটি বিকাশ অ্যাকাউন্ট নম্বরের সিম উদ্ধার করা হয়।

রবিবার (১০ জানুয়ারি) রংপুর ও গাজীপুর জেলায় ধারাবাহিক অভিযানে তাদের গ্রেপ্তার করে গোয়েন্দা সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগের ওয়েববেজড ক্রাইম ইনভেস্টিগেশন টিম।

উল্লেখ্য, ডিএসসিসি মেয়র শেখ ফজলে নূর তাপসের নামে ভুয়া ফেসবুক আইডি খুলে প্রতারণার অপরাধে মেয়রের এপিএস মনিরুল ইসলামের অভিযোগের প্রেক্ষিতে গত ১ জানুয়ারি শাহবাগ থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা রুজু হয়। গোয়েন্দা সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগের ওয়েববেজড ক্রাইম ইনভেস্টিগেশন টিম এ মামলা তদন্ত করে।

মঙ্গলবার (১২ জানুয়ারি) বেলা সাড়ে ১১টায় ডিএমপি গোয়েন্দা অফিস কম্পাউন্ডে আয়োজিত প্রেস ব্রিফিংয়ে এ বিষয়ে বিস্তারিত জানান ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (ডিবি) এ কে এম হাফিজ আক্তার।

ডিবির অতিরিক্ত পুলিশ কমিশনার বলেন, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপসের নামে ভুয়া ফেসবুক আইডি খুলে নিজেকে মেয়র পরিচয় দিয়ে বিভিন্ন লোকজনের কাছে চাকরি দেয়ার প্রলোভন দেখিয়ে টাকা দাবি করে। এ টাকা বিকাশের মাধ্যমে গ্রহণ করে। এ সংক্রান্তে শাহবাগ থানায় মামলা রুজু হয়।

তিনি বলেন, মামলা তদন্তে ডিবির সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগ রংপুর ও গাজীপুর থেকে দুইজনকে গ্রেপ্তার করে। গ্রেপ্তারকালে জব্দকৃত মোবাইলে মেয়র শেখ ফজলে নূর তাপসের নামে একটি ভুয়া ফেসবুক আইডি Shekh Fazle Noor Taposh লগইন অবস্থায় পাওয়া যায়।

ফেসবুক হ্যাক করে প্রতারণার ঘটনায় লালবাগ থানায় রুজুকৃত মামলার সংক্রান্তে তিনি বলেন, একটি চক্র প্রথমে বিভিন্ন লোভনীয় অফার সম্বলিত ফিশিং লিংক তৈরি করে টার্গেট ফেসবুক আইডির মেসেঞ্জারে (বিশেষ করে নারীদের) পাঠায়। টার্গেট ফেসবুক আইডিতে পাঠানো লিংকে ক্লিক করে লিংকে পাঠানো নির্দেশনা অনুযায়ী তথ্য প্রদান করা মাত্রই ভিকটিমের ফেসবুক আইডিটি এ চক্রের নিয়ন্ত্রণে চলে যায়।

এরপর ভিকটিমের ফেসবুক আইডির বন্ধুদের মেসেঞ্জারে নক করে তাদের কাছে বিভিন্ন অজুহাতে টাকা ধার চায় এবং টাকা পাঠানোর জন্য নিজের বিকাশ নম্বর দেয়। এভাবে চক্রটি ফেসবুক আইডি হ্যাক করে ভিকটিমদের কাছ থেকে মোটা অংকের টাকা হাতিয়ে নেয়। এ চক্রের এক সদস্যকে ঠাকুরগাঁও জেলার রাণীশংকৈল থানা এলাকা থেকে গ্রেপ্তার করা হয়।

বাংলাদেশের জনগণের মধ্যে ফেসবুক ব্যবহারের প্রবণতা অনেক বেশি। ফেসবুক আইডি নিরাপদ রাখতে সুরক্ষিত পাসওয়ার্ড ব্যবহার ও পরিচিত ব্যক্তি ব্যতীত অপরিচিতদের পাঠানো ফ্রেন্ড রিকুয়েস্ট অ্যাকসেপ্ট না করার জন্য অনুরোধ জানান পুলিশের এ গোয়েন্দা কর্মকর্তা।

গোয়েন্দা ওয়েববেজড ক্রাইম ইনভেস্টিগেশন টিমের অতিরিক্ত উপপুলিশ কমিশনার আশরাফ উল্লাহ জানান, গত ১০ জানুয়ারি ঠাকুরগাঁওয়ের রাণীশৈংকল থানা এলাকা হতে ফেসবুক হ্যাক করে প্রতারণার মাধ্যমে টাকা হাতিয়ে নেয়ার অভিযোগে সাইফুল ইসলামকে গ্রেপ্তার করা হয়। তার কাছ থেকে ফেসবুক হ্যাকিংয়ের কাজে ব্যবহৃত একটি কম্পিউটার, বিকাশে টাকা সংগ্রহ ও হ্যাকিংয়ের কাজে ব্যবহৃত দুটি স্মার্টফোন, বিভিন্ন অপরেটরের সাতটি সিম উদ্ধার করা হয়।

আরও পড়ুন : ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত ৭১৮, মৃত্যু ...

এ সংক্রান্তে গ্রেপ্তারকৃতের বিরুদ্ধে লালবাগ থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা রুজু হয়েছে বলে এ গোয়েন্দা কর্মকর্তা জানান।

অপরাধের সূত্রপাত কিংবা ভোগান্তির কথা জানাতে সরাসরি দৈনিক অধিকারকে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড