• শুক্রবার, ০৩ এপ্রিল ২০২০, ২০ চৈত্র ১৪২৬  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভ্যাট ফাঁকি : ৪১ ট্রাক পণ্য আটক

  নিজস্ব প্রতিবেদক

২৬ ফেব্রুয়ারি ২০২০, ১৮:০১
ট্রাক
আটক করা ট্রাক (ছবি : সংগৃহীত)

ভ্যাট ফাঁকির অভিযোগে টাঙ্গাইলের বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে বিআরবি ক্যাবলস ও বিভিন্ন ইটভাটার ৪১টি ট্রাক আটক করেছে ঢাকা পশ্চিম ভ্যাট কর্তৃপক্ষ। 

ভ্যাট কর্তৃপক্ষ জানায়, টাঙ্গাইল ভ্যাট বিভাগের আওতায় ২৭৯টি ইটের ভাটা থাকলেও অধিকাংশ প্রতিষ্ঠান নিয়মিত ও যথাযথভাবে ভ্যাট পরিশোধ না করায় ঢাকা পশ্চিমের ভ্যাট কর্মকর্তারা এই অভিযান পরিচালনা করেন। 

এসব অভিযান জেলার মির্জাপুর এলাকায় টহল বসিয়ে পরিচালনা করা হয়। 

আটক ট্রাকের মধ্যে রয়েছে- নিউ দেওয়ান ব্রিকস, দেওয়ান ব্রিকস, শাহীন ব্রিকস, শাহীন ব্রিকস, স্বপন ব্রিকস, এইচ বি এম ব্রিকস, কায়েম ব্রিকস, ভাই ভাই এন্টারপ্রাইজ, এইচবিবি এন্টারপ্রাইজ, উজ্জ্বল ব্রিকস, নিউ এইচ বি এম, আটলান্টিক ব্রিকসসহ আরও ২৫টি ইটভাটা প্রতিষ্ঠানের।

এসব প্রতিষ্ঠানের দ্বিতীয় কিস্তির ভ্যাটের টাকা পরিশোধ না করায় টহল বসানো হয়। ভ্যাট আইন অনুসারে ইটভাটার ওপর প্রযোজ্য দ্বিতীয় কিস্তি টাকা পরিশোধের সময় ১৫ ফেব্রুয়ারি শেষ হয়েছে। দ্বিতীয় কিস্তিতে ইটভাটার প্রতি সেকশনের জন্য ১ লাখ ৮০ হাজার টাকা পরিশোধের বাধ্যবাধকতা রয়েছে। টাঙ্গাইল ভ্যাট বিভাগ প্রযোজ্য ভ্যাট পরিশোধ না করায় ভ্যাট আইন অনুসারে এসব ট্রাক আটক করে। 

এসব ট্রাক থেকে তাৎক্ষণিকভাবে মোট ৮০ লাখ টাকার ভ্যাট আদায় করা হয়। অভিযুক্ত ইটাভাটার মালিকগণ ট্রেজারি চালানের মাধ্যমে উক্ত ভ্যাট জমা দেওয়ার অঙ্গীকার করলে ট্রাকগুলো ছেড়ে দেওয়া হয়। 

পাশাপাশি, দেলদুয়ার এলাকায় বিআরবি গ্রুপের লাভলী ব্র্যান্ডের ১০০ পিস ফ্যানসহ বিআরবি কেবলসের একটি ট্রাক আটক করা হয়। আটক ট্রাকটি বিআরবি কেবলসের নিজস্ব পরিবহনে (কুষ্টিয়া ম ১১-০১৪০) কুষ্টিয়া থেকে নাগরপুরে নিজস্ব বিক্রয়কেন্দ্র থেকে দেলদুয়ারে নেওয়া হচ্ছিল।

আরও পড়ুন : সাইবার প্রতারণায় ফাঁসল বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী

পণ্য পরিবহনের সময় ট্রাকটিতে ভ্যাট পরিশোধের চালান না থাকায় তা আটক করা হয়। বিআরবি কেবলস কর্তৃপক্ষ ভ্যাট ফাঁকির অপরাধ স্বীকার করে সংক্ষিপ্ত বিচারের জন্য আবেদন করেন। 

ভ্যাট কর্মকর্তারা অপরাধ স্বীকার করায় অর্থদণ্ড ও ফাঁকিকৃত ভ্যাট বাবদ মোট এক লাখ টাকা আদায় করে ট্রাকটি ছেড়ে দেয়। 

ওডি/এমআই/নূর

অপরাধের সূত্রপাত কিংবা ভোগান্তির কথা জানাতে সরাসরি দৈনিক অধিকারকে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড