• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

সাইবার প্রতারণায় ফাঁসল বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী

  মনিরুল ইসলাম মনি

২৬ ফেব্রুয়ারি ২০২০, ১৩:৫২
সাইবার ক্রাইম
ঢাকা মহানগর পুলিশের সাইবার ক্রাইম ইউনিট (ছবি : সংগৃহীত)

বিশ্ববিদ্যালয়ের ল্যাবে অসাবধানতাবশত নিজের ফেসবুক অ্যাকাউন্ট লগআউট না করেই চলে যান অনেকেই। কিন্তু পরবর্তীকালে এর খেসারত জীবনে বয়ে আনে দুর্বিষহ যন্ত্রণা। যেটার ক্ষত বয়ে বেড়াতে হয় আমৃত্যু। প্রতিনিয়ত এমন ঘটনা প্রায়ই ঘটছে। তবে মানসম্মানের ভয়ে বেশিরভাগ চেপে যায়।

সম্প্রতি এমন ঘটনায় জড়িত একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর পুলিশের সাইবার ক্রাইম ইউনিট।

মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) বেলা ১১টার দিকে সাইবার ক্রাইম ইউনিটের এসি ধ্রুব জ্যোতির্ময় গোপের নেতৃত্বে একটি দল অভিযুক্ত ওই শিক্ষার্থীকে রাজধানীর মহাখালী থেকে আটক করেন।

এ সময় তার কাছে থাকা ডিভাইস থেকে ভুয়া আইডি ও ভিকটিমদের ব্যক্তিগত ছবি উদ্ধার করা হয়। তার বিরুদ্ধে আইসিটি আইনে মামলার প্রস্তুতি চলছে।

ঘটনার বিবরণ

রাজধানীর প্রথম সারির একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের দুই শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের সিএসই ল্যাবের কম্পিউটারে ক্রোম ব্রাউজার দিয়ে নিজের ফেসবুক আইডি লগইন করেন এবং ভুলবশত তাদের পাসওয়ার্ড সংরক্ষণ করেন।

পরে ওই বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের এক শিক্ষার্থী ব্রাউজারে সংরক্ষিত ওই আইডি দুটির পাসওয়ার্ড দেখে ফেলে। ওই শিক্ষার্থীদের আইডিতে লগইন করে তাদের ব্যক্তিগত গোপন ছবি সংগ্রহ করে। কৌশলে সিএসই বিভাগের ওই শিক্ষার্থী ভুয়া আইডি দিয়ে সংগৃহীত ছবি দুই শিক্ষার্থীকে পাঠিয়ে ব্ল্যাকমেইল করে অর্থ দাবি করে। মানসম্মানের ভয়ে তারা টাকাও পরিশোধ করে।

বারবার ব্ল্যাকমেইলিং থেকে মুক্তি পেতে ডিএমপির সাইবার ক্রাইম সিকিউরিটি অ্যান্ড সাইবার ক্রাইম বিভাগের ডেপুটি কমিশনার (ডিসি) মো. আলীমুজ্জামানের কাছে অভিযোগ করেন ভিকটিমরা।

পরে ডিএমপির সাইবার সিকিউরিটি ও সাইবার ক্রাইম বিভাগের ডিসি মো. আলীমুজ্জামানের নির্দেশে এডিসি নাজমুল ইসলাম প্রযুক্তির সহায়তায় অচেনা ও অজানা সেই অপরাধীকে শনাক্ত করেন এবং তাকে গ্রেপ্তার করেন।

সাইবার ক্রাইম ইউনিটের পরামর্শ

সবাইকে সতর্ক করে এডিসি নাজমুল ইসলাম বলেন,‘ আমরা যখন কোনো পাবলিক ডিভাইসে লগইন করব, আমরা অবশ্যই কম্পিউটারটি থেকে লগ আউট করব এবং কখনোই আমাদের পাসওয়ার্ড সেখানে সংরক্ষণ করব না। পাশাপাশি কখনোই আমাদের ব্যক্তিগত তথ্য ফেসবুক বা অন্য কোনো ম্যাসেঞ্জারে বা অনলাইনে সংরক্ষণ করব না। আর কেউই ফেইক আইডি বানাবেন না বা তা দিয়ে ব্ল্যাকমেইল করবেন না। কারণ, প্রযুক্তির পদচিহ্ন আপনাকে ধরিয়ে দিবেই।’

ওডি/এমআই/নূর

অপরাধের সূত্রপাত কিংবা ভোগান্তির কথা জানাতে সরাসরি দৈনিক অধিকারকে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড