• রোববার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ১২ আশ্বিন ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বন্ধ হয়নি রোহিঙ্গাদের বাংলাদেশি পাসপোর্ট বানানো

  অধিকার ডেস্ক

২৭ জানুয়ারি ২০২০, ০২:৪৫
আটক রোহিঙ্গা নারীরা
রাজধানীতে আটক রোহিঙ্গা নারীরা (ছবি : সংগৃহীত)

বেশ কিছু দিন আগে থেকেই পাসপোর্ট অফিসের অসাধু কর্মকর্তাদের যোগসাজসে রোহিঙ্গাদের বাংলাদেশি পাসপোর্ট প্রাপ্তির বিষয়ে প্রশাসনের তোড়জোড় শুরু হয়। এরপর নিয়মনীতি পরিবর্তনসহ বেশ কিছু ক্ষেত্রে কড়াকড়ি আরোপ করা হয়। তারপরেও থেমে নেই রোহিঙ্গা নাগরিকদের বাংলাদেশি পাসপোর্ট বানানোর কার্যক্রম।

কিছু সরকারি অসাধু কর্মকর্তাদের সহায়তায় রোহিঙ্গা নাগরিকদের বাংলাদেশি পাসপোর্ট বানিয়ে বিভিন্ন দেশে পাচার করা হচ্ছে।

রবিবার (২৬ জানুয়ারি) রাজধানীর রামপুরার আফতাবনগর এলাকার একটি বাড়িতে অভিযান চালিয়ে এমনই এক চক্রের সন্ধান পেয়েছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-৩)।

ওই বাসা থেকে ১৩ জন রোহিঙ্গা নারী উদ্ধারসহ আটক করা হয়েছে জালিয়াত চক্রের দুই সদস্যকে। আটক মানবপাচারকারী চক্রের দুই সদস্য হলেন- কবির আহমেদ (৪০) ও এমরান (২৮)।

এ সময় তাদের কাছ থেকে বিপুল পরিমাণ পাসপোর্ট, ভুয়া জন্মনিবন্ধনের কপি, জন্মনিবন্ধন ফরম এবং পাসপোর্ট ফরম উদ্ধার করা হয়েছে।

র‌্যাব-৩ এর অপারেশন অফিসার অতিরিক্ত পুলিশ সুপার এ বি এম ফাইজুল ইসলাম জানান, গোপন তথ্যের ভিত্তিতে আফতাবনগরের ২ নম্বর রোডের ৪০ নম্বর বাসায় অভিযান চালিয়ে ১৩ জন রোহিঙ্গাকে উদ্ধার করা হয়েছে। ওই বাসা থেকে বিপুল পরিমাণ পাসপোর্ট ও পাসপোর্ট আবেদনের বিভিন্ন উপকরণসহ দুইজনকে আটক করা হয়েছে।

আটকদের প্রাথমিক জিজ্ঞাসাবাদের ভিত্তিতে তিনি জানান, কবির সাত মাস আগে ওই বাসাটি ভাড়া নেন। তিনি রোহিঙ্গা ক্যাম্প থেকে নারী সংগ্রহ করে বিভিন্ন পন্থায় ঢাকায় নিয়ে আসেন। চক্রের দুই সদস্য হাবিব এবং ইমরান পাসপোর্ট অফিসের অসাধু কর্মকর্তাদের সহযোগিতায় রোহিঙ্গা নারীদের বাংলাদেশি পাসপোর্ট পাওয়ার ব্যবস্থা করে দিতেন। এরপর রোহিঙ্গা নারীদের বাংলাদেশি পরিচয়ে মালয়েশিয়া, দুবাইসহ বিভিন্ন দেশে উচ্চ মূল্যে আন্তর্জাতিক পাচারকারী চক্রের কাছে বিক্রি করে দেওয়া হতো।

চক্রের অন্য সদস্যদের গ্রেপ্তারের চেষ্টা অব্যাহত রয়েছে। এছাড়া উদ্ধার করা রোহিঙ্গা নারীদের কক্সবাজারের ক্যাম্পে পাঠানোর প্রক্রিয়া চলমান রয়েছে বলেও জানান তিনি।

আরও পড়ুন : কুলিয়ারচরে ভ্রাম্যমাণ আদালতে ২ লাখ টাকা অর্থদণ্ড

র‌্যাব-৩ এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল রকিবুল হাসান জানান, আটক কবির একটি ট্রাভেল এজেন্সিতে কাজ করেন বলে জানা গেছে। অর্থনৈতিক দুর্বলতার সুযোগ নিয়ে পাচারকারী এ চক্রটি রোহিঙ্গা নারীদের টার্গেট করেছে। আর তাদের বাংলাদেশি পাসপোর্ট পাইয়ে দিতে পাসপোর্ট অফিসের কিছু অসাধু কর্মকর্তার যোগসাজস রয়েছে। উদ্ধার ১৩ রোহিঙ্গা নারীকে পাচারের উদ্দেশ্যে ওই বাসায় এনে রাখা হয়েছিল। তাদের সড়ক পথে ভারত হয়ে মালয়েশিয়া পাচারের উদ্দেশ্যে আনা হয়েছিল।

অপরাধের সূত্রপাত কিংবা ভোগান্তির কথা জানাতে সরাসরি দৈনিক অধিকারকে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড