• রবিবার, ২৫ আগস্ট ২০১৯, ১০ ভাদ্র ১৪২৬  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন

বিতর্কিত সেই থ্রো নিয়ে মুখ খুলল আইসিসি

ফাইনাল
ফাইনাল ম্যাচের একটি মুহূর্ত (ছবি: সংগৃহীত)

নাটকীয় এক ফাইনালের পর প্রথমবারের মতো বিশ্বকাপ জয়ের স্বাদ পেয়েছে ইংল্যান্ড। তবে ফাইনাল নিয়ে জন্ম নিয়েছে নানা বিতর্ক। ম্যাচ না জিতেও ইংল্যান্ড চ্যাম্পিয়ন হওয়ায় শিরোপা নির্ধারণের পদ্ধতি নিয়ে যেমন বিতর্ক হচ্ছে তেমনি আম্পায়ারের ভুল সিদ্ধান্ত নিয়েও হচ্ছে সমালোচনা।

সদ্য সমাপ্ত বিশ্বকাপের সবচেয়ে আলোচিত বিষয় ভুল আম্পায়ারিং। পুরো টুর্নামেন্টজুড়েই একের পর এক ভুল সিদ্ধান্তের ফলে তীব্র সমালোচনার মুখোমুখি হতে হয়েছে আম্পায়ারদের। ফাইনালের মতো গুরুত্বপূর্ণ ম্যাচও এ বিতর্কের বাইরে ছিল না। অনেকের মতে কুমার ধর্মসেনার এক ভুল সিদ্ধান্তের কারণেই বিশ্বকাপ হাতছাড়া হয়েছে কিউইদের।

ঘটনাটি ম্যাচের শেষ ওভারের। সে ওভারের তৃতীয় বলে দুই রানের জন্য দৌড় দেন স্টোকস ও আদিল রশিদ। বল হাতে পেয়েই থ্রো করেন গাপটিল। এরপর স্টোকসের গায়ে লেগে বল বাউন্ডারির বাইরে গেলে দুই রানের সাথে অতিরিক্ত চার রান বোনাস পায় ইংল্যান্ড। আর তাতেই ৩ বলে ৯ রান থেকে ইংলিশদের সামনে সমীকরণ দাঁড়ায় ২ বলে ৩ রান।    

ম্যাচের পর ওই ঘটনা প্রসঙ্গে একটি টুইট করেন পাঁচবারের বর্ষসেরা আম্পায়ার সায়মন টফেল। তিনি লেখেন, 'স্টোকসের দ্বিতীয় রান নেওয়ার আগেই গাপটিলের থ্রো করে ফেলায় ওই বলে ইংল্যান্ডের পাওয়ার কথা ছিল পাঁচ রান, স্টোকসেরও তাহলে থাকতে হতো ননস্ট্রাইকে।'

এরপরই শুরু হয় বিতর্ক। বিশ্বকাপের মতো আসরে এমন ভুল মেনে নিতে পারেনি ক্রিকেট বিশেষজ্ঞ থেকে সাবেক ক্রিকেটাররা। অবশেষে বিতর্কিত সেই থ্রো নিয়ে নিজেদের অবস্থান পরিষ্কার করেছে আইসিসি।

ওই ঘটনার প্রসঙ্গে আইসিসির এক মুখপাত্র বলেন, ‘আম্পায়াররা মাঠে নিয়ম সম্পর্কে তাদের ব্যাখ্যা অনুযায়ী সিদ্ধান্ত নেন এবং আমরা নীতিগতভাবেই কোনো সিদ্ধান্ত নিয়ে মন্তব্য করতে পারি না।’

ওডি/এমএমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড