• মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯, ৫ ভাদ্র ১৪২৬  |   ৩২ °সে
  • বেটা ভার্সন

বিশ্বকাপের সেরা একাদশে সাকিব আল হাসান

  ক্রীড়া ডেস্ক

১৫ জুলাই ২০১৯, ১৭:৪৬
সাকিব আল হাসান
ব্যাট-বলে অনন্য পারফরম্যান্স করেন সাকিব (ছবি : ক্রিকইনফো)

দ্বাদশ ওয়ানডে বিশ্বকাপের সেরা একাদশ ঘোষণা করেছে আইসিসি। এতে একমাত্র বাংলাদেশি হিসেবে জায়গা পেয়েছেন সাকিব আল হাসান। শিরোপা জয়ী ইংল্যান্ড থেকে সর্বোচ্চ চারজন ঠাঁই পেয়েছেন একাদশে। নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া ও ভারত থেকে দুইজন আছেন। একাদশের অধিনায়ক নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন ও উইকেট রক্ষক অস্ট্রেলিয়ার অ্যালেক্স ক্যারি। সোমবার (১৫ জুলাই) একাদশ প্রকাশ করেছে আইসিসি। বিশ্বকাপের সেরা একাদশে জায়গা পাওয়া খেলোয়াড়রা হলেন:

জেসন রয় (ইংল্যান্ড), রোহিত শর্মা (ভারত), কেন উইলিয়ামসন (নিউজিল্যান্ড), জো রুট (ইংল্যান্ড), সাকিব আল হাসান (বাংলাদেশ), বেন স্টোকস (ইংল্যান্ড), অ্যালেক্স ক্যারি (অস্ট্রেলিয়া), মিচেল স্টার্ক (অস্ট্রেলিয়া), জোফরা আর্চার (ইংল্যান্ড), লকি ফার্গুসন (নিউজিল্যান্ড) ও জাসপ্রিত বুমরাহ (ভারত)। 

এবারের আসরে ইনজুরির কারণে চার ম্যাচ ব্যাটিং করতে পারেননি ইংলিশ ওপেনার জেসন রয়। ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে দলে থাকলেও চোটের কারণে ব্যাটিংয়ে নামা হয়নি তার। আট ম্যাচে একটি সেঞ্চুরি ও চারটি হাফসেঞ্চুরিতে ৪৪৩ রান করেছেন তিনি। ব্যাটিং গড় ছিল ৬৩ দশমিক দুই আট। 

ভারতের রোহিত শর্মা এ বিশ্বকাপের সর্বোচ্চ সংগ্রহ করেছেন। তার চেয়েও বড় ঘটনা, এ আসরে পাঁচটি সেঞ্চুরির বিশ্বরেকর্ড গড়েছেন তিনি। বিশ্বকাপে এক আসরে এর আগে কেউ পাঁচটি সেঞ্চুরি করতে পারেনি। নয় ম্যাচে ৬৪৮ রান করেছেন তিনি ৮১ গড়ে।  

অধিনায়ক হিসেবে বিশ্বকাপে সর্বোচ্চ ৫৭৮ রানের রেকর্ড গড়েছেন নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন। দশ ম্যাচে ৮২ দশমিক পাঁচ সাত ব্যাটিং গড় ছিল কিউই অধিনায়কের। আ্সরে দুইটি সেঞ্চুরি ও দুইটি হাফসেঞ্চুরি করেন এ ডানহাতি ব্যাটসম্যান। 

ইংল্যান্ডের হয়ে এবার সর্বোচ্চ রান করেছেন জো রুট। ১১ ম্যাচে দুই সেঞ্চুরি ও তিন হাফসেঞ্চুরিতে ৫৫৬ রান করেছেন তিনি। শেষ দিকে বড় ইনিংস খেলতে না পারলেও টুর্নামেন্টের শুরু থেকে ইংলিশদের টেনে তোলেন রুট। 

বিশ্বকাপের সবচেয়ে আলোচিত নাম সাকিব আল হাসান। কেন উইলিয়ামসন দলের বিপর্যয়ে হাল ধরে স্মরণীয় ইনিংসগুলো না খেললে কিংবা নেতৃত্বগুণে কিউইদের শেষ পর্যস্ত লড়াই না করলে টুর্নামেন্ট সেরা হতেন সাকিব। ৮৬ দশমিক পাঁচ সাত গড়ে আট ম্যাচে ৬০৬ রান করেছেন তিনি। বিশ্বকাপ ইতিহাসে ওপেনার ছাড়া তিনি একমাত্র ৬০০ রান করেছেন এক আসরে। অস্ট্রেলিয়া ছাড়া বাকি সাত ম্যাচে পঞ্চাশোর্ধ ইনিংস খেলেছেন সাকিব। দুইটি সেঞ্চুরি ও পাঁচটি হাফসেঞ্চুরি করেন এ বাঁহাতি ব্যাটসম্যান। পাশাপাশি বল হাতে ১১ উইকেট পেয়েছেন বাঁহাতি স্পিনার। 

বেন স্টোকস আসরের ফাইনালে সেরা খেলোয়াড় হন। ইংল্যান্ডের হয়ে ১১১ ম্যাচে ৪৬৫ রান ও সাত উইকেট শিকার করেছেন তিনি। সেঞ্চুরি না পেলেও পাঁচটি হাফসেঞ্চুরি করেছেন তিনি। হাফসেঞ্চুরিগুলো ৫০ বা ৬০ এর ঘরের স্কোর নয়। ৭৯, ৮২, ৮৪*, ৮৯, ৮৯ এই ছিল তার ইনিংস। 

আসরে উইকেটরক্ষক হিসেবে নাম কুড়িয়েছেন অ্যালেক্স ক্যারি। দশ ম্যাচে সাড়ে ৬২ গড়ে ৩৭৫ রান করেছেন তিনটি হাফসেঞ্চুরিতে। ব্যাটিং স্ট্রাইক রেট ছিল ১০৪ দশমিক এক ছয়।গ্লাভস হাতে অভিষেক বিশ্বকাপে নেমে ১৮টি ক্যাচ ও দুইটি স্টাম্পিং করেন ক্যারি। 

বল হাতেও সেরা ছিলেন আরেক অজি, তিনি ফাস্ট বোলার মিচেল স্টার্ক। সাবেক অজি তারকা গ্লেন ম্যাকগ্রাকে টপকে এ আসরে সর্বোচ্চ ২৭ উইকেট নিয়েছেন এ বাঁহাতি পেসার। দুইবার করে পাঁচ ও চার উইকেট শিকার করেছেন স্টার্ক। 

বোলিংয়ে তৃতীয় সর্বোচ্চ ২০ উইকেট শিকার করেছেন বিশ্বকাপ জয়ী পেসার জোফরা আর্চার। ইংলিশদের হয়ে বিশ্বকাপের এক আসরে সর্বোচ্চ উইকেটের রেকর্ড গড়েন এ ডানহাতি ফাস্ট বোলার। 

২১ উইকেট নিয়ে দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকার করেছেন নিউজিল্যান্ডের লকি ফার্গুসন।

একাদশ তারকা ভারতের জাসপ্রিত বুমরাহ। এবারের আসরে আট ম্যাচে ১৮ উইকেট শিকার করেছেন তিনি। 

ওডি/এনএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড